#Tik tok Banned টিকটক সহ আরও ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল সরকার, রইল বিস্তারিত

Govt bans 59 Chinese apps including TikTok

TikTok, UC Browser, Helo, Shareit, Likee, WeChat, Shein সহ ৫৯ টি চীনা অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র সরকার।

আউটলাইন বাংলা ডেস্কঃ TikTok, UC Browser, Helo, Shareit, Likee, WeChat, Shein সহ ৫৯ টি চীনা অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র সরকার। কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে ব্যবহারকারীদের স্বার্থ সুরক্ষিত করতেই কেন্দ্র সরকার এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। গালওয়ান উপত্যকায় ভারত-চীন সীমান্তে সংঘর্ষ হয়েছিল যার ফলে ২০ জন ভারতীয় সেনা শহীদ হয়েছিল এবং অন্যান্যরা আহত হয়েছিল। এই ঘটনার পর থেকেই চীনা পণ্য বয়কটের ডাক দিয়েছেন অনেকেই। তবে এবার চিনের বিরুদ্ধে মোদী সরকারের বিশেষ পদক্ষেপ, এবার একধাক্কায় চিনের ৫৯টি অ্যাপ (App) ব্যবহার নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার।

 

কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি আইনের ৬৯-এ ধারার ক্ষমতা প্রয়োগ করে সোমবার এই সিদ্ধান্ত গৃহীত হয়। বৈদ্যুতিন, তথ্য ও প্রযুক্তি মন্ত্রক (Ministry of Electronics and Information and Technology) এমনটাই নির্দেশিকা জারি করেছে। অ্যাপ (App) গুলি নিষিদ্ধ করার জন্য কেন্দ্রীয় মন্ত্রক জানিয়েছে এই ৫৯ টি চিনা অ্যাপ (App) ভারতের ব্যবহারকারীদের সমস্ত তথ্য চুরি করছে, শুধু তাই না ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রের সুরক্ষা এবং জনসাধারণের শৃঙ্খলাকে নষ্ট করার চেষ্টা করছে। এই ৫৯ টি নিষিদ্ধ অ্যাপ (App)-এর মধ্যে রয়েছে TikTok, Helo, UC Browser, Shareit-এর মতো একাধিক অ্যাপ (App)। কেন্দ্রের এই পদক্ষেপের জন্য বড়সড় ধাক্কা খাবে চিনের অর্থনীতি।

সম্প্রতি apple নিয়ে এসেছে নতুন অপারেটিং সিস্টেম iOS 14। এর মধ্যে একটি বিশেষ ফিচার রয়েছে যাতে টিক টক অ্যাপ এ তথ্য চুরির বিষয়টি ধরা পড়েছে।

সূত্রে খবর দীর্ঘদিন ধরেই এই চিনা অ্যাপের বিরুদ্ধে সাইবার বিশেষজ্ঞ নানা অভিযোগ এনেছে। তাঁদের থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে একধাক্কায় চিনের ৫৯টি অ্যাপ (App) ব্যবহার নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্তের ফলে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়বে চিনা কোম্পানিগুলি। আসুন এক নজরে দেখে নিন কোন কোন অ্যাপ (App) ব্যবহার নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার।

 

TikTok, Shareit, Kwai, UC Browser, Baidu map, Shein, Clash of Kings, DU battery saver, Helo, Likee, YouCam makeup, Mi Community, CM Browers, Virus Cleaner, APUS Browser, ROMWE, Club Factory, Newsdog, Beutry Plus, WeChat, UC News, QQ Mail, Weibo, Xender, QQ Music, QQ Newsfeed, Bigo Live, SelfieCity, Mail Master, Parallel Space, Mi Video Call – Xiaomi,  WeSync, ES File Explorer, Viva Video – QU Video Inc, Meitu, Vigo Video, New Video Status, DU Recorder, Vault- Hide, Cache Cleaner DU App studio, DU Cleaner, DU Browser, Hago Play With New Friends, Cam Scanner, Clean Master – Cheetah Mobile, Wonder Camera, Photo Wonder, QQ Player, We Meet, Sweet Selfie, Baidu Translate, Vmate, QQ International, QQ Security Center, QQ Launcher, U Video, V fly Status Video, Mobile Legends, DU Privacy

 

সম্প্রতি apple নিয়ে এসেছে নতুন অপারেটিং সিস্টেম iOS 14। এর মধ্যে একটি বিশেষ ফিচার রয়েছে যাতে টিক টক অ্যাপ এ তথ্য চুরির বিষয়টি ধরা পড়েছে। এই অপারেটিং সিস্টেমে সহজেই ধরা পড়ে যায় কোন ইউজারের ইনফর্মেশন বা সার্চ হিস্টরি কপি বা চুরি হচ্ছে কি না। এর আগে অনেক অভিযোগ থাকলেও পুরোপুরি নিষিদ্ধ করা যায়নি টিকটকে। এবারে বড়োসড়ো পদক্ষেপ গ্রহণ করল কেন্দ্র সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here