HomeদেশEdible oil prices:মধ্যবিত্তের জন্য সুখবর! খুব শীঘ্রই ভোজ্য তেলের দাম আসবে আয়ত্তের...

Edible oil prices:মধ্যবিত্তের জন্য সুখবর! খুব শীঘ্রই ভোজ্য তেলের দাম আসবে আয়ত্তের মধ্যে, মত বিশেষজ্ঞদের

Outlinebangla Digital Desk: গত কয়েকমাস ধরে ভোজ্য তেলের দাম যে হারে বেড়েছে তাতে অস্বস্তিতে পড়েছেন মধ্যবিত্তরা। তবে এবার সাধারণ জনতার মধ্য খুশির খবর শোনাল কেন্দ্রীয় সরকার। ভোজ্য তেলের আমদানির ক্ষেত্রে টনপিছু ১১২ মার্কিন ডলার পর্যন্ত কর হ্রাস করা হয়েছে। যার ফলে ভারতের বাজারে ভোজ্য তেলের দাম কিছুটা কমতে পারে।

সেন্ট্রাল বোর্ড অফ ইন্ডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের তরফে একটি বিবৃতি জারি করে জানিয়েছে, টন পিছু অপরিশোধিত পাম তেলের আমদানিতে ৮৬% মার্কিন ডলার কর হ্রাস করা পেয়েছে। এর পাশাপাশি অপরিশোধিত সয়াবিন তেলের ভিত্তি আমদানিকৃত দাম কমানো হয়েছে। গত বৃহস্পতিবার থেকে এই নতুন দাম কার্যকর হয়েছে।

ভারত দুই-তৃতীয়াংশ ভোজ্য তেল অন্য দেশ থেকে আমদানি করে থাকে। বিগত কয়েক বছর বিশ্ব বাজারে ভোজ্য তেলের দাম বৃদ্ধি পাওয়ায় ভারতকে তা বেশি দামে কিনতে হচ্ছিল। গত বুধবার কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ‘গত এক মাসে ভোজ্য তেলের দাম কমেছে। কয়েকটি ক্ষেত্রে দাম পড়েছে প্রায় ২০ শতাংশ পর্যন্ত।‘ তিনি আরও বলেছেন, ‘বিভিন্ন জটিল বিষয়ের উপর ভোজ্য তেলের দাম নির্ভর করে। তার মধ্যে আছে – আন্তর্জাতিক বাজারের দর এবং ঘরোয়া উৎপাদন। দেশে উৎপাদন এবং চাহিদার মধ্যে যেহেতু বড়সড় ফারাক আছে, তাই ভোজ্য তেলের একটা বড় অংশ বিদেশ থেকে আমদানি করতে হয়।‘ কিন্তু এইভাবে যদি দাম কমতে থাকে তাহলে ভারতের খুচরা বাজারেও ভোজ্য তেলের দাম সাধারন মানুষের সাধ্যের মধ্যেই থাকবে।

এই মুহূর্তে