Homeদেশরাজস্ব ঘাটতি বাবদ বাংলা সহ ১৭ টি রাজ্যকে ৯,৮৭১ কোটি টাকা দিল...

রাজস্ব ঘাটতি বাবদ বাংলা সহ ১৭ টি রাজ্যকে ৯,৮৭১ কোটি টাকা দিল কেন্দ্র

Outlinebangla Digital Desk: রাজস্ব ঘাটতি বাবদ ১৭ টি রাজ্যকে ৯ হাজার ৮৭১ কোটি টাকা দিল কেন্দ্র সরকার। এই ১৭ টি রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ। কেন্দ্রের পক্ষ থেকে ২০২১-২২ আর্থিক বছরে তৃতীয় কিস্তিতে এই অর্থ দিল কেন্দ্র।

১৭ টি রাজ্যের মধ্যে প্রথম স্থানে রয়েছে কেরল। কেরলের ঘাটতি ৪,৯৭২ কোটি টাকা। তাই অনুদানের সবচেয়ে বেশি টাকা পেয়েছে কেরল। এরপরেই দ্বিতীয় স্থানে আছে পশ্চিমবঙ্গ। পশ্চিমবঙ্গের ঘাটতি ছিল ৪,৪০১ কোটি টাকা। ৪,৩১৪ কোটি টাকার ঘাটতি নিয়ে তৃতীয় স্থানে আছে অন্ধ্রপ্রদেশ। এছাড়াও এই তালিকায় রয়েছে অসম,হরিয়ানা, মেঘালয়, হিমাচল প্রদেশ, কর্ণাটক, মনিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, ত্রিপুরা এবং উত্তরাখণ্ড।

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পক্ষ থেকে বুধবার এক বিবৃতিতে বলা হয়েছে, তৃতীয় দফার এই কিস্তি অনুদান দেওয়ার পর এই খাতে চলতি অর্থ বছরের প্রথম তিন মাসের জন্য মোট ২৯,৬১৩ কোটি টাকা বরাদ্দ করা হল। সংবিধানের ২৭৫ ধারা অনুযায়ী রাজ্যগুলির রাজস্ব ঘাটতি খতিয়ে দেখে কেন্দ্রে এই অনুদান দিয়ে থাকে। ২০২১-২২ আর্থিক বছরে ১৭ টি রাজ্যকে ১২ টি মাসিক কিস্তিতে মোট ১,১৮,৪৫২ কোটি টাকার রাজস্ব ঘাটতি অনুদানের সুপারিশ করেছে।

এই মুহূর্তে