Homeদেশগুগল সার্চের রেজাল্টে ওঠে এল কুৎসিত ভাষা কন্নড় এর নাম, চাপে...

গুগল সার্চের রেজাল্টে ওঠে এল কুৎসিত ভাষা কন্নড় এর নাম, চাপে পড়ে ক্ষমা চাইল Google

Outlinebangla Digital Desk: গুগল সার্চে ভারতের সবথেকে কুৎসিত ভাষা সার্চ করতেই রেজাল্ট দেখাচ্ছে কন্নড় ভাষা। গুগল সার্চের রেজাল্ট নিয়ে শুরু হয়েছে বিতর্ক। কন্নড় ভাষার এই অপমান মেনে নেয়নি কর্ণাটক।কর্ণাটকের নেতা-মন্ত্রীরা গুগলকে আইনি নোটিশ পাঠানোর হুমকি দেয়। এই ঘটনা নিয়ে সোশ্যাল মিডিয়াতেও সমালোচনার ঝড় ওঠে। তবে শেষ পর্যন্ত বিতর্কের মুখে পড়ে ক্ষমা চেয়ে নিয়েছে গুগল।

জানা যায়, বৃহস্পতিবার গুগল সার্চ ইঞ্জিনে কুৎসিততম ভাষা লিখলেই রেজাল্ট আসছিল কন্নড় ভাষার নাম। বিষয়টি নজরে আসতেই কর্নাটকের জনগণ তা নিয়ে প্রতিবাদ জানান। এই প্রসঙ্গে সংস্কৃতি ও বনমন্ত্রী অরবিন্দ লিম্বাবালি বলেন,” কন্নড় ভাষার নিজস্ব একটি ইতিহাস রয়েছে।এই ইতিহাস আড়াই হাজার বছরেরও পুরোনো। গুগলের সেই ভাষাকে ছোট করা আসলে কন্নড়বাসীদের অহংবোধকে অপমানের চেষ্টা মাত্র। আমাদের সুন্দর ভাষাকে কলুষিত করার জন্য গুগলের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।”

বিতর্ক শুরু হতেই সার্চ ইঞ্জিন থেকে কন্নড় ভাষার নাম সরিয়ে ফেলা হয়। গুগলের এক মুখপাত্র বলেন, “সবসময় সঠিক ভাবে সার্চ করা হয় না। আমরা জানি এটি সঠিক নয়, তবে আমরা ক্রমাগত অ্যালগরিদম যাতে আরও উন্নত হয়, সেই লক্ষ্যে কাজ করছি। সার্চের ফলাফলের সঙ্গে গুগলের মতামতের প্রতিফলনের কোনও সম্পর্ক নেই। আমরা ভুল বোঝাবুঝি ও সাধারণ মানুষের ভাবাবেগে আঘাত পৌঁছানোর জন্য ক্ষমা চাইছি।”

এই মুহূর্তে