Homeস্বাস্থ্যশরীর স্বাস্থ্যGolden blood: বিশ্বে মাত্র ৪৩ জনের শরীরে আছে এই রক্ত, জানেন গোল্ডেন...

Golden blood: বিশ্বে মাত্র ৪৩ জনের শরীরে আছে এই রক্ত, জানেন গোল্ডেন ব্লাড কি?

Outlinebangla Digital Desk: রক্ত মানবদেহে গুরুত্বপূর্ণ উপাদান গুলির মধ্যে একটি। এই রক্ত দেহের সমস্ত অংশে অক্সিজেন ও পুষ্টি উপাদান সরবরাহ করে। এক ফোঁটা রক্ত যেমন মানুষকে বাঁচাতে পারে, তেমনই এক ফোঁটা রক্তের জন্য মানুষের মৃত্যুও হতে পারে।সাধারণত আমরা চার ধরণের রক্তের গ্রুপ শুনেছি। সেগুলি হল A,B,AB, এবং O। কিন্তু এইগুলি ছাড়াও আরও একটি রক্তের গ্রুপ রয়েছে যা গোটা বিশ্বে মাত্র ৪৩ জনের শরীরে রয়েছে।সেই গ্রুপের নাম হল গোল্ডেন ব্লাড। এটিই বিশ্বের বিরলতম রক্তের গ্রুপ।

জানা গেছে,গোল্ডেন ব্লাড গ্রুপের ব্যক্তির শরীরে আরএইচ সিস্টেমের কোনো অ্যান্টিজেন থাকে না। অ্যান্টিজেন ছাড়া কি বেঁচে থাকা যায়? হ্যাঁ, মানুষগুলি দিব্যি বেঁচে রয়েছে। তবে অন্যান্য রক্তের গ্রুপের সাথে এই রক্তের গ্রুপের গঠনগত পার্থক্য রয়েছে। বিশ্বের সমস্ত মানুষের শরীরে রক্তে ১৬০ টি অ্যান্টিজেন বিদ্যমান থাকে। কিন্তু এই ৪৩ জনের রক্তে অ্যান্টিজেনের সংখ্যা ৩৪২ টি। এই রক্তকে ‘আর-এইচ নাল ব্লাড’-ও বলা হয়।

১৯৬১ সালে প্রথমবার এক অস্ট্রেলিয়ান নারীর শরীরে এই গোল্ডেন ব্লাড গ্রুপের রক্তের সন্ধান পাওয়া যায়। যেহেতু এটি বিরলতম রক্ত, তাই এদের কোন সময় রক্তের প্রয়োজন হলে তখন দেখা দেয় সমস্যা। এই গোল্ডেন ব্লাডের ব্যক্তিদের উপর বাড়তি সতর্কতাও রাখেন তাঁর পরিবার।

এই মুহূর্তে