Homeস্বাস্থ্যশরীর স্বাস্থ্যচোখের পাঁচ সাধারণ সমস্যা দেখলেই চিকিৎসকের কাছে যান, নাহলেই বিপদ !

চোখের পাঁচ সাধারণ সমস্যা দেখলেই চিকিৎসকের কাছে যান, নাহলেই বিপদ !

আউটলাইন বাংলা হেল্থ ডেস্ক: চোখ দিয়েই আমরা পারিপার্শ্বিক সৌন্দর্য দেখি। চোখের গুরুত্ব আমাদের কাছে অপরিসীম। চোখ নিয়ে কত রকমের বর্ণনা রয়েছে কবি-সাহিত্যিকদের লেখায়। তাই চোখ নিয়ে সাবধান। এমন অনেক সমস্যা আছে যা আগে থেকে বোঝা যায় না, তবে কিছুটা ইঙ্গিত পাওয়া যায়, আর ঠিক তখনই ব্যবস্থা নেওয়া প্রয়োজন হয়ে পড়ে।

জেনে নিন এরকম কিছে বিষয় সম্পর্কে (five common eye problems)-
১। চোখে ঝাপসা দেখা বা চোখের সামনে অন্ধকার দেখা ক্যানসার, টিউমার বা স্ট্রোকেরও ইঙ্গিত দেয়।
২। ডাবল ভিশন বা দুটো করে সবকিছু দেখার সমস্যা থাকলেও চিকিৎসকের পরামর্শ নিন। মূলত চোখের ভিতরে পেশির সমস্যা হলে ‘ডাবল ভিশন’ হয়। এছাড়া স্নায়ু রোগেও এই সমস্যা দেখা যায়। এছাড়া স্ট্রোক বা ব্রেন টিউমার হলেও এই সমস্যা হয়।
৩। অনেক সময়ে চোখ ধাঁধিয়ে যায়। চোখের সামনে আলো ফেললে কিছু দেখা যায় না, তেমন অনেকেরই সাধারণ আলোতেই হঠাৎ চোখ ধাঁধিয়ে যায়। ক্ষণিকের অস্বস্তি হলেও এই সমস্যাকে কেউ খুব একটা গুরুত্ব দেয় না। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যদি এই সমস্যা দেখা যায়, তাহলে চিকিৎসকের কাছে পরামর্শ নিন।

৪। হঠাৎ হঠাৎ চোখ জ্বালা করা বা চোখ চুলকানোর সমস্যায় ভুগলেও এড়িয়ে যাবেন না। ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে এই সমস্যা হয়ে থাকে। প্রায়ই এই সমস্যা হতে থাকলে চিকিৎসকের কাছে যান।
৫। হঠাৎ হঠাৎ চোখ যদি লাল হয়ে যায়, তা যথেষ্ট চিন্তার কারণ। কোনও ইনফেকশন হলেও চোখ লাল হয়ে যায়। এছাড়াও শরীরে অন্যান্য কয়েকটি রোগের উপসর্গ চোখ লাল হয়ে যাওয়া।
এখন থেকেই সাবধান হন। বেশি সমস্যা হলে ডাক্তারের পরামর্শ নিন। সুস্থ থাকুন, ভাল থাকুন।

এই মুহূর্তে