Sperm Bank in Moon: মানুষের বিলুপ্তি রুখতে এবার চাঁদে স্পার্ম ব্যাঙ্ক

global insurance policy Scientists want to send 6.7M sperm samples to the moon
(Photo: Google)

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ মহাকাশ বিজ্ঞানীরা নানা সময় আমাদের সামনে অনেক অজানা তথ্য তুলে ধরেন। প্রতি মুহূর্তে তারা গবেষণা করে যাচ্ছে নতুন আবিষ্কারের জন্য। এবার এক অভাবনীয় ভাবনায় বিজ্ঞানীরা। চাঁদে (Moon) স্পার্ম ব্যাঙ্ক (Sperm Bank) – কথাটা শুনতে অদ্ভুত লাগলেও এবার তারই গবেষণায় ব্যস্ত মহাকাশ বিজ্ঞানীরা। মানুষের জনসংখ্যা ধরে রাখার জন্য চাঁদে এই স্পার্ম ব্যাঙ্ক (Sperm Bank) তৈরি করা হবে। ‘গ্লোবাল ইন্সুরেন্স পলিসি’ (Global Insurance Policy) নামের এই স্পার্ম ব্যাঙ্ক অভিযানে, চাঁদে ৬.৭ মিলিয়ন স্পার্ম পাঠানো যেতে পারে।

বহু বছর ধরেই বিজ্ঞানীরা পৃথিবীর মতো অন্য গ্রহে প্রাণের সন্ধানে গবেষণা করছেন। গবেষণার মাধ্যমেই তারা জানতে পারেন মহাকাশে হিমশীতল স্পার্ম দীর্ঘসময় ধরে টিকে থাকতে পারে। তাদের মতে চাঁদে স্পার্ম সংরক্ষণ করলে ভবিষ্যতে তা মানুষের কাজে লাগতে পারে।

গবেষকদের মতে, ভবিষ্যতে নানা কারণে অনেক মানুষ মারা যেতে পারে বা বিলুপ্তি হতে পারে। কিন্তু চাঁদে যদি স্পার্ম সংরক্ষণ করা থাকে তাহলে বিলুপ্তির হাত থেকে বাঁচতে পারবে। ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এয়ারস্পেস কনফারেন্সের বার্ষিক একটি অনুষ্ঠানে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারেরা এই ভাবনা প্রদান করে।