Homeস্বাস্থ্যশরীর স্বাস্থ্যসকালে ঘুম থেকে উঠেই চা পান করা কি আদৌ ভালো?

সকালে ঘুম থেকে উঠেই চা পান করা কি আদৌ ভালো?

আউটলাইন বাংলা হেল্‌থ ডেস্কঃ অনেকেরই সকালে ঘুম থেকে ওঠার পরই বেড টি (Morning Bed Tea) পান করার অভ্যাস রয়েছে। এমন অনেক মানুষ রয়েছে যারা সকালে ঘুম থেকে ওঠার পরেই বেড টি (Morning Bed Tea) না পান করলে যেন দিনটাই শুরু হয় না। সকালে ঘুম জড়ানো চোখে যেন এই বেড টি (Morning Bed Tea) একটু বেশিই আরাম দেয়। অনেকে সকাল বেলায় বিভিন্ন ধরনের চা খেয়ে থাকেন, যেমন লিকার চা, দুধ চা, কেউ বা আদা-দুধ চা, আবার কেউ গ্রীন টি। এই নিত্যদিনের অভ্যাসের সাথে জড়িত চা প্রিয় মানুষ গুলি নিজেদের অজান্তেই বড় সমস্যার সম্মুখীন হতে চলেছে। তাই প্রতিদিন সকালে খালি পেটে চা পান করার আগে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন।

একটু ভেবে দেখুন যে সমস্ত মানুষ সকালে উঠেই চা পানে অভ্যস্ত, তাঁরা সকলেই কিন্তু খালি পেটে চা পান করছেন। দীর্ঘদিন যদি এভাবে খালি পেটে চা পান করেন তাহলে আপনার পেটে পরিপাকক্রিয়ার ওপর প্রভাব পড়তে পারে। ধীরে ধীরে পেটের নানা সমস্যা (Stomach Problem) দেখা দিতে পারে। এছাড়াও লক্ষ্য করে দেখবেন যদি খালি পেতে চা পান করেন তাহলে মুত্রত্যাগের মাত্রা বেড়ে যাবে। অনেকেই জানেন চা-তে ক্যাফিন থাকে, প্রতিদিন খালি পেট পান করলে শরীরে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দিতে পারে। দীর্ঘদিন এভাবে চলতে থাকলে অ্যাসিডিটির সমস্যা (Acidity Problem) দেখে দেবে।

এছাড়াও অনেকে আদা-চা খেতে (Ginger Tea) খুব পছন্দ করেন, অতিরিক্ত মাত্রায় আদা চা পান করলে অ্যাসিডিটি, হার্টের সমস্যা থেকে শুরু করে ডায়েরিয়া পর্যন্ত হতে পারে। কারণ আদা চা পান করলে রক্তের অ্যাসিডিক স্তরের মাত্রা অনেকটা বৃদ্ধি ঘটায়। শুধু তাই না আদা চা বেশি মাত্রায় পান করলে নিদ্রাহীনতা, রক্তচাপের সমস্যা, পেট জ্বালা, রক্তে শর্করার মাত্রা ধীরে ধীরে হ্রাস পেতে পারে। মাথায় রাখুন সকালে ঘুম থেকে উঠেই বেড-টি পান করছেন মানে আপনি কিন্তু মুখ না ধুয়েই চা পান করছেন। এর ফলে মুখের অভ্যন্তরে সমস্যা হতে পারে। সাথে সাথে মুখের দুর্গন্ধ বাড়তে পারে।

এই মুহূর্তে