HomeবিবিধGanga water pollution: গঙ্গায় জমছে প্লাস্টিক, বাড়ছে জল দূষণ কমছে নদীর গতিবেগ

Ganga water pollution: গঙ্গায় জমছে প্লাস্টিক, বাড়ছে জল দূষণ কমছে নদীর গতিবেগ

Outlinebangla Desk: জল দূষণের অন্যতম প্রধান কারণ হল প্লাস্টিক। সমুদ্রের তলদেশে জমছে মাইক্রোপ্লাস্টিক। তার কারণ হিসেবে দেখা গেছে নদীতে দূষণের পরিমা বাড়ছে। বিশ্বের অন্যতম দূষিত ১০০ টি নদীর মধ্যে রয়েছে ভারতের গঙ্গা। দিনে দিনে গঙ্গা নদীতে দূষণের পরিমাণ বাড়ছে (Ganga water pollution) যা নিয়ে গবেষকরা চিন্তিত।

পাঁচটি রাজ্য। ২৫২৫ কিলোমিটার গঙ্গার যাত্রাপথ। এর মধ্যে ৯৭ টি শহর থেকে রোজ বহু বর্জ্য সরাসরি গঙ্গায় মিশছে। জানা গেছে, গঙ্গা নদীর নিম্নপ্রবাহে যে মাইক্রোপ্লাস্টিক পাওয়া গেছে তা নয়। বরং উচ্চপ্রবাহ বারাণসী, হরিদ্বার অঞ্চলেও খুঁজে পাওয়া গেছে মাইক্রোপ্লাস্টিক। প্লাস্টিক সাধারণত জলে পড়ে থাকলে এর বিনষ্ট হয় না।বরং প্লাস্টিকের পলিমারগুলি অতি ক্ষুদ্র ক্ষুদ্র খন্ডে ভেঙে যায়।সেই ক্ষুদ্র কণাগুলির আকার হয় ১ মাইক্রোমিটার থেকে ৫ মিলিমিটার পর্যন্ত। এত ছোট কণা জলের সাথে মিশে যাওয়ায় জল থেকে পৃথক করা সম্ভব হয় না।

মাইক্রোপ্লাস্টিক জলে মিশে যাওয়ায় বহু জলজ প্রাণী মারা যায়। বাস্তুতন্ত্রের ব্যাপক ক্ষতি হয়। এছাড়া এই উপাদান মানুষের শরীরে ঢুকলে নানা রোগের সমস্যা হতে পারে।এছাড়া প্রচুর পরিমাণে প্লাস্টিক জমার ফলে নদীর গতিবেগ অনেকটা কমে গেছে বলে মনে করছেন গবেষকরা। গঙ্গা দূষণ আটকাতে সরকার নানা উদ্যোগ নিয়েছে। এমনকি প্লাস্টিকের ব্যবহার কমানোর দিকেও জোর দেওয়া হচ্ছে।

এই মুহূর্তে