রোপণ করা হলো চার লক্ষ সিড বল, উদ্যোগ নপাড়া মহিলা কল্যাণ সমিতি

Four lakh seed balls were planted by Napara Women's Welfare Society

 নিজস্ব সংবাদদাতা, বীরভূম: নপাড়া মহিলা কল্যাণ সমিতির সদস্যদের উদ্যোগে রোপণ করা হলো চার লক্ষ সিড বল। বিগত দুই মাস যাবৎ বিভিন্ন এলাকার মানুষের বাড়ি বাড়ি গিয়ে তাদের পরিত্যক্ত ফলের বীজ সংগ্রহ করেন সদসসরা। সেগুলি কে মাটি, গোবর  সার দ্বারা বল তৈরি করে তার ভিতরে একটি করে ফলের বীজ পুড়ে দিয়ে তৈরি হয়েছে সিড বল।

 

Napara Women's Welfare Societyএরপর সেগুলিকে উপযুক্ত পরিবেশের মধ্যে রেখে শক্ত এবং মজবুত করা হয়েছে। গত কাল এবং আজ সেগুলি গণপুর, ডামরা, ইলামবাজার সংলগ্ন জঙ্গলের ফাঁকা জায়গা গুলিতে রোপন করা হলো। এছাড়াও যে সমস্ত জায়গায় সদস্য ও সদস্যারা পৌঁছাতে পারছে না সেখানে গুলতির সাহায্যে এই সিড বল পৌঁছে দেওয়া হয়েছে। প্রকৃতির নিজস্ব নিয়মে বৃষ্টির জলে এই সিড বল কিছুটা গলে গিয়ে অঙ্কুরিত হবে এবং বলের মধ্যে থাকা সার কে গ্রহণ করে অঙ্কুর গুলি বৃদ্ধিলাভ করবে। উক্ত প্রোগ্রাম টিতে সংস্থার সদস্য এবং সদস্যা দের উৎসাহিত করার জন্য উপস্থিত হয়েছিলেন ময়ূরেশ্বর ১ এবং ২ CDPO সায়নদ্বীপ চ্যাটার্জী, জেলা প্রোটেকশন অফিসার আই. ভি. আচার্য্য এবং Additional District Programme Coordinator (B.Z.P) বিশ্বনাথ সরকার ।

 

Four lakh seed balls were plantedসংস্থার পক্ষে সভাপতি পম্পা ভদ্র জানিয়েছেন -“আমরা বেশিরভাগ সিড বলের Location Track করে রেখেছি,সেগুলিকে এক,তিন এবং ছয় মাস পর পর্যবেক্ষণ করে দেখবো এবং আগামী বছর আরো বেশি সংখ্যক সিড বল প্রস্তুত করার চেষ্টা করবো,এবছর আমরা মোট চার লক্ষ সিড বল রোপন করেছি , সম্পুর্ন ব্যাপার টি আমরা ড: মাহেন্দ্র ঘাগরে,কনসালটেন্ট শিবাজী ইউনিভার্সিটি কোলহাপুর থেকে ধারণা প্রাপ্ত হয়ে কার্য টি করেছি” ৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here