HomeবিবিধSave cooking gas: এই টিপস্গুলি ফলো করে খুব সহজেই সাশ্রয় করুন রান্নার...

Save cooking gas: এই টিপস্গুলি ফলো করে খুব সহজেই সাশ্রয় করুন রান্নার গ্যাস

Outlinebangla Desk: করোনা পরিস্থিতির জন্য কর্মসংস্থানে যেতে না পারায় সংসার চালাতে নাজেহাল অবস্থা মধ্যবিত্তদের। এর মধ্যে দিনের পর দিন বেড়ে চলেছে রান্নার গ্যাসের দাম।যা চিন্তা বাড়াচ্ছে। চলুন জেনে নেওয়া যাক ঠিক কী কী করলে কম গ্যাস খরচায় রান্না করা যাবে।

অনেক সময় আমরা ফ্রীজ থেকে খাবার বার করে গরম করে সেই খাবার খাই। ফ্রীজ থেকে খাবার বার করে সঙ্গে সঙ্গে গরম করলে সময় বেশি লাগে। তার থেকে যদি ফ্রীজ থেকে খাবার বার করে কিছুক্ষণ রেখে দেওয়া যায় তাহলে ঠান্ডা ভাব কেটে যায়। এরপর গরম করলে কম সময় লাগে। ফলে গ্যাসের সাশ্রয় হয়।

রান্না করার সময় উপকরণ এবং সরঞ্জাম এদিক ওদিক ছড়িয়ে ছিটিয়ে রাখা উচিত নয়। বরং রান্না করার আগে সব গুছিয়ে হাতের কাছে রাখা উচিত। এতে সময় ও গ্যাস দুই বাঁচবে।

কড়াইয়ে রান্না করার থেকে প্রেসার কুকারে রান্না করা ভালো। এতে গ্যাস সাশ্রয় হবে। একান্ত কড়াইয়ে রান্না করতে হলে অবশ্যই ঢাকা দিয়ে রান্না করতে হবে। রান্না করার সময় কম জল ব্যবহার করা উচিত।

করোনা পরিস্থিতিতে গরম জল খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। ফলে বারবার গরম জল করতে গ্যাস বেশি খরচ হবে। তাই একবারে বেশি পরিমাণ গরম জল করে ফ্লাক্সে রেখে দেওয়া ভালো। চায়ের ক্ষেত্রেও একই কাজ করা যেতে পারে।

এইগুলির সাথে গ্যাস সাশ্রয়ের জন্য ওভেন ও সিলিন্ডারের যত্ন নেওয়া অত্যন্ত দরকার। রান্না করার আগে প্রতিদিন গ্যাসের পাইপ দেখে নিতে হবে যে সেখানে কোন লিক আছে কিনা। গ্যাসের পাইপে লিক থাকলে অতিরিক্ত গ্যাস পাইপ থেকে বেরিয়ে যাবে। তার সাথে ঘটতে পারে দুর্ঘটনা।

এই মুহূর্তে