Homeস্বাস্থ্যপুষ্টি গুনপাঁচটি দৈনন্দিন খাদ্য দ্রব্য যা শরীরের ক্ষতির কারণ হতে পারে!

পাঁচটি দৈনন্দিন খাদ্য দ্রব্য যা শরীরের ক্ষতির কারণ হতে পারে!

আউটলাইন বাংলা হেল্থ ডেস্ক: আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় এমন কিছু জিনিস রয়েছে যা বাদ দিয়ে কোনও ভাবেই খাবারের স্বাদ ঠিক রাখা যায় না। পেটও ভরে না। অথচ, চিকিৎসা শাস্ত্র জানাচ্ছে, এই সব জিনিস পরিমাণে বেশি খেলেই বিপত্তি। মানব দেহে দেখা দিতেপারে বিভিন্ন ধরনের সমস্যা।

১। ময়দা— ওজন বৃদ্ধিই নয়, হজমের সমস্যাও হয় ময়দায়। বদলে আটা খাওয়া উপকারি। ‘স্টেপ টু হেল্থ.কম’-এ বলা হয়েছে, ওজনের জন্য ডায়াবেটিসের সমস্যাও হতে পারে।
২। চিনি— যে সিন্থেটিক চিনি আমরা নিত্য দিনে ব্যবহার করি, তার ফলে যে শুধুমাত্র ডায়াবেটিস হয় তাই-ই নয়। ওজন বৃদ্ধি, বয়সের আগেই ত্বকে বলিরেখা ফুটে ওঠা, দাঁতের সমস্যাও দেখা দেয় বেশি চিনি খাওয়ার ফলে।
৩। নুন— বাজারে যে নুন কিনতে পাওয়া যায়, তা অস্বাস্থ্যকর না হলেও, শরীরে ‘টক্সিক’ রাসায়ন তৈরি করতে পারে। যার ফলে রক্তচাপ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে। ‘হেল্থলাইন.কম’ -এ বলা হয়েছে এই রক্তচাপের ফলে হার্ট অ্যাটাকও হতে পারে।

৪। হোয়াইট রাইস— রোজকার পাতে ব্রাউন রাইস খাওয়াই স্বাস্থ্যের জন্য ভাল। সাদা চাল খেলে কনস্টিপেশনের সমস্যা হরে পারে।
৫। দুধ— বেশি মাত্রায় ডেয়ারি মিল্ক সেবনে ওভারিয়ান ক্যানসার (মহিলাদের ক্ষেত্রে) ও প্রস্ট্রেট ক্যানসার (পুরুষদের ক্ষেত্রে) হতে পারে। ‘সেন্টার ফর নিউট্রিশন স্টাডিজ’ ওয়েবসাইটে এমনও বলা হয়েছে যে, বেশি পরিমাণে গরুর দুধ খেলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে।

এই মুহূর্তে