Homeস্বাস্থ্যশরীর স্বাস্থ্যকেন আমাদের প্রতিদিন টমেটো খাওয়া উচিত, জেনে নিন

কেন আমাদের প্রতিদিন টমেটো খাওয়া উচিত, জেনে নিন

আউটলাইন বাংলা হেল্‌থ ডেস্কঃ লাইকোপেন এবং ভিটামিনে পরিপূর্ণ টমেটো একটি সুস্বাদু ও পুষ্টিকর সবজি। টমেটো সাধারণত শীতকালীন সবজি হিসাবে পরিচিত হলেও, সারা বছরই পাওয়া যায় এই সবজি। রান্নাতে কিংবা স্যালাড, স্যান্ডউইচ বা সস, খাবারের স্বাদ বাড়াতে টমেটোর জুরি মেলা ভার। তবে শুধু খাবারের স্বাদ বাড়ায় না, টমেটোতে রয়েছে বিশেষ গুনাগুন। আমাদের প্রত্যেকেরই প্রতিদিন খাবারের তালিকায় টমেটো রাখা উচিত। আসুন জেনে নিন আমাদের শরীরের জন্য টমেটো কেন প্রয়োজনীয়।

(১) টমেটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে, ফলেট এবং পটাসিয়াম, এছাড়াও টমেটো থেকে পাওয়া যায় থায়ামিন, নায়াসিন, ভিটামিন বি৬, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং কপার। এখানেই শেষ না টমেটো বেশ কিছুটা জলের চাহিদা পুরন করে।

(২) টমেটোর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ক্যান্সারের হাত থেকে রক্ষা করে। টমেটো হল একটি ন্যাচরাল অ্যান্টিসেপ্টিক। বিভিন্ন রকম ইনফেকশন রোধ করতে সাহায্য করে টমেটো।

(৩) টমেটোর মধ্যে থাকা পুষ্টিগুন স্ট্রোক, হার্ট অ্যাটাক-এর ঝুঁকি অনেকটা কমায়। এছাড়াও রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ রাখে সক্রিয় ভূমিকা পালন করে টমেটো।

(৪) উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে টমেটোর জুরি মেলা ভার, এছাড়াও রক্তাল্পতার সমস্যাও দূর করে সক্ষম। যাঁরা রক্তস্বল্পতায় ভুগছেন, তাঁদের জন্য টমেটো বেশ উপকারী। তাই প্রতিদিন খাবারের তালিকায় টমেটো রাখুন।

(৫) চর্মরোগ সারাতে টমেটোর রস অত্যন্ত কার্যকর। এছাড়াও অনেকে মুখের সৌন্দর্য আনতে এবং বয়সের ছাপ দূর করতে টমেটোর রসের ভূমিকা অনস্বীকার্য। টমেটোর রস ব্যবহারের ফলে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে।

(৬) সর্দি-কাশি প্রতিরোধে টমেটোর বেশ কার্যকরী। সর্দি-কাশি হলে টমেটো নিয়ে স্লাইস করে অল্প চিনি বা অল্প লবণ দিয়ে গরম করে স্যুপ তৈরি করে খেলে অনেক উপকার হয়। এছাড়াও শরীরে তাপমাত্রার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে টমেটো।

(৭) টমেটোতে রয়েছে ক্যালসিয়াম। তাই টমেটো খাওয়ার ফলে আপনার হাড়ের ঘনত্ব বাড়ে। সাথে সাথে হাড়কে শক্তিশালী করে তোলে।

এই মুহূর্তে