Saturday, March 6, 2021
Home রাজ্য Joint Entrance: করোনা পরিস্থিতির মধ্যে জয়েন্টের কাউন্সেলিং প্রক্রিয়া কবে এবং কিভাবে শুরু...

Joint Entrance: করোনা পরিস্থিতির মধ্যে জয়েন্টের কাউন্সেলিং প্রক্রিয়া কবে এবং কিভাবে শুরু হবে জেনে নিন

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ করোনা পরিস্থিতির জেরে সব কিছুই যেন মন্থর গতিতে চলছে পরিক্ষার ফল প্রকাশ থেকে শুরু করে ভর্তি প্রক্রিয়া। তবে আজ জয়েন্টের ফল প্রকাশের পরই ছাত্র ছাত্রীদের মাথায় থেকে যায় কাউন্সেলিং-এর চিন্তা। এবারের করোনা পরিস্থিতির জন্য জয়েন্টের কাউন্সেলিং প্রক্রিয়া পুরোটাই হবে অনলাইনে। জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের ভাইস চেয়ারম্যান দিলীপকুমার মিত্র জানিয়েছেন চলতি মাসের আগামী ১২ আগস্ট থেকে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হবে। জানিয়েছেন জয়েন্ট এন্ট্রান্স যে যে সমস্ত ছাত্র-ছাত্রিরা এবছর র‌্যাঙ্ক পেয়েছেন, তাদের কাউন্সেলিংয়ের ক্ষেত্রে রেজিস্ট্রেশন ফি লাগবে না।

রাজ্যে সরকারি, বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ ও সরকারি বিশ্ববিদ্যালয়, সরকারি বিশ্ববিদ্যালয় গুলিতে কত কত আসন সংখ্যা রয়েছে জেনে নিনঃ

রাজ্যে সরকারি সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের সংখ্যা মোট ১০ টি। এই ১০ টি কলেজে মোট আসন সংখ্যা ২০৫৩টি। বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের সংখ্যা মোট ৮৬টি, যেখানে আসন সংখ্যা ২৮,৪৯৩টি। সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১১টি। যেখানে আসন সংখ্যা মোট ২২৮৩টি। এছাড়াও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৯টি, সেখানে আসন সংখ্যা রয়েছে ২০৬২টি।

জয়েন্ট বোর্ডের পক্ষ থেকে জানা গিয়েছে ১৭২৮৮টি কমন সার্ভিস সেন্টার করা হয়েছে, এই সেন্টার গুলি ছাত্র-ছাত্রীরা ব্যবহার করতে পারবে। তবে কোন কোন জায়গায় এই কমন সার্ভিস সেন্টার গুলি হবে তা জয়েন্ট বোর্ডে জানিয়ে দেবে। আরও জানা গিয়েছে কাউন্সেলিং-এর সময় প্রত্যেক রাউন্ডে রেজিস্ট্রেশন করতে পারবে ছাত্র- ছাত্রীরা, এবং নিজেদের পছন্দ অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানে পছন্দ করতে পারবেন। তবে সেক্ষেত্রে একজন সর্বাধিক ২০টি ‘চয়েস’ করতে পারবে। এবং চয়েসগুলিকে লক করতে হবে প্রত্যেক রাউন্ডে। এক্ষেত্রে ছাত্রছাত্রীরা অসুবিধায় পড়লে সমস্যা সমাধানের জন্য দু‌টি টোল ফ্রি নম্বর দেওয়া হয়েছে, ওই নম্বর দুটি হল ১৮০০১০২৩৭৮১ (18001023781) ও ১৮০০৩৪৫০০৫০ (18003450050)।

Most Popular