HomeবিবিধGood ripe mangoes: ভালো আম চিনবেন কি করে, জেনে নিন

Good ripe mangoes: ভালো আম চিনবেন কি করে, জেনে নিন

Outlinebangla Desk: বছরে একবার এলেও ফলের রাজা আম। এই সময়ে বাজারে আম উঠতে শুরু করেছে। এ সময় বাজারে বিভিন্ন ধরনের আম পাওয়া যায়। নানা জাতের আমের ভিড়ে ভালো আম বেছে নেওয়া সহজ নয়। তাই ভাল আম চেনার কিছু উপায় জেনে নিন।

good ripe mangoes
প্রথমে ভালো করে আম দেখুন। এক্ষেত্রে নিটোল ও দাগহীন আম কিনুন। খোসা কুঁচকে গিয়ে থাকলে সেই আম কিনবেন না। লাল, সোনালি হলুদ, সবুজ, কমলা যেকোনো রঙের আম দেখতে সুন্দর হলে কিনতে পারেন। তবে অনেক সময় গাছ থেকে আম ছিঁড়তে গেলে আমের গায় কষ লেগে যায়, এ ধরনের আম গাছ পাকা হয়ে থাকে।

আম সতেজ আছে কিনা তা বোঝার জন্য ঘ্রাণশক্তির উপর ভরসা রাখতে হবে আপনাকে। প্রকার অনুযায়ী আমের সুগন্ধ বদলে যায়। আমের বোটার থেকে মিষ্টি গন্ধ বের হলে তখনই সেই আম কিনুন। তবে জোরালোভাবে অ্যালকোহলিক বা টক গন্ধ বের হলে তা কিনবেন না।

to recognize good ripe mangoes
আমের গায়ে আঙুল দিয়ে টিপে দেখুন। স্বভাবতই পাকা আম সুন্দর নরম হবে। যদি আঙুলের টিপে আমে গর্ত হয় তবে সেই আম কিনবেন না। আর যদি বাড়িতে এক সপ্তাহ রেখে কয়েকদিন খেতে চান তাহলে একটু শক্ত আম কিনুন।

বাজারে অনেক অসাধু ব্যবসায়ী রয়েছে যারা কাঁচা আম ক্রয় করে কার্বাইড দিয়ে পাকিয়ে বিক্রি করে থাকেন। ভাল করে শুকলে এই আমগুলি থেকে হাল্কা কার্বাইডের গন্ধ পাওয়া যায়। এক্ষেত্রেও আপনাকে ঘ্রাণশক্তির উপর নির্ভরশীল হতে হবে।

এই মুহূর্তে