Homeরাজ্যOne nation one ration card: অবশেষে রাজ্যে চালু হল 'এক দেশ এক...

One nation one ration card: অবশেষে রাজ্যে চালু হল ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা, কি কি সুবিধে পাবেন দেখে নিন

Outlinebangla Desk: পশ্চিমবঙ্গেও চালু হয়ে গেল ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা। শুক্রবার নবান্নে খাদ্য দফতরের পক্ষ থেকে এক নির্দেশিকা জারি করে এমনটাই জানানো হয়েছে। যদিও সুপ্রিম কোর্ট এর আগেই নির্দেশ দিয়েছিল। নবান্নের তরফে জানানো হয়েছে, পরিযায়ী শ্রমিক যাঁরা এক রাজ্য থেকে অন্য রাজ্যে যান তাঁদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। ফলে তাঁরা রেশন কার্ড দেখিয়ে যে কোন দোকান থেকে রেশন তুলতে পারবেন।

সরকারের তরফে বলা হয়েছে, এই সুবিধা পাওয়ার জন্য রেশন কার্ডের সাথে আধার কার্ডের সংযুক্তি করানো আবশ্যক। এর কারণে এখন রাজ্যে রেশন-আধার সংযুক্তিকরণের কাজ চলছে। এই কাজ প্রায় শেষের মুখে বলে খবর নবান্ন সূত্রে। আগস্টের শেষে বা সেপ্টেম্বরের প্রথমেই এই কাজ শেষ হয়ে যাবে বলে আশা রাখছে খাদ্য দফতর।

অন্যদিকে রেশন ডিলারদেরও নির্দেশ দেওয়া হয়েছে, রেশন দোকানের সব লেনদেন অনলাইন পোর্টালে অন্তর্ভুক্ত করতে হবে। যাতে সরকারের কাছে স্পষ্ট হিসাব থাকে। এর সাথে বলা হয়েছে,এই রাজ্য থেকে অন্য রাজ্যে যাঁরা যাচ্ছেন বা অন্য রাজ্য থেকে এই রাজ্যে যাঁরা আসছেন তাঁদের কারোর রেশন তুলতে যাতে কোন অসুবিধা না হয় সেদিকেও নজর রাখতে হবে।

এই মুহূর্তে