HomeবিদেশFemale Afghan Judges: তালিবানদের ভয়ে আতঙ্কে দিন কাটাতে হচ্ছে আফগান মহিলা বিচারপতিদের

Female Afghan Judges: তালিবানদের ভয়ে আতঙ্কে দিন কাটাতে হচ্ছে আফগান মহিলা বিচারপতিদের

Outlinebangla Desk:গত ১৫ আগস্ট কাবুল দখল করে তালিবানরা। পুরো আফগানিস্তানকে নিজেদের দখলে করে নেয়।শুরু হয় তালিবান রাজ। ইতিমধ্যে সেখানে গঠন করেছে তালিবান সরকার। কাবুলের মসনদে বসেই খুনি,অপরাধীদের জেল থেকে মুক্তি দিয়েছে তালিবান।আর তাতেই ভয়ে আছেন আফগান মহিলা বিচারপতিরা।

ইউরোপের এক সংবাদমাধ্যম ‘ইউরো উইকলি’-র রিপোর্টে বলা হয়েছে, প্রায় ২৫০ জন আফগান মহিলা বিচারপতি ছিলেন। যারা বিভিন্ন সময়ে অপরাধীদের শাস্তির রায় দিয়েছেন। কিন্তু আফগানিস্তানে নতুন সরকার ক্ষমতায় আসার পর অপরাধীদের মুক্তি দেওয়া হয়েছে। এখন অপরাধীরা সেই মহিলা বিচারকদের খুঁজছে বদলা নেওয়ার জন্য। সেই কারণে আতঙ্কে পালিয়ে বেড়াচ্ছেন মহিলা বিচারকরা। প্রাণের ভয়ে গা ঢাকা দিতে বাধ্য হয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মহিলা বিচারপতি সংবাদমাধ্যমকে জানান,”হঠাত্‍-ই এক মধ্যরাতে জানতে পারি, বন্দিদের মুক্তি দিচ্ছে তালিবান। খবর পেয়েই সঙ্গে সঙ্গে ঘরবাড়ি ছেড়ে আমরা পালাতে হয়েছে আমাদের। বোরখা পরে শহর ছাড়তে হয়েছে। তার পর প্রতিবেশীদের থেকে জানতে পারি, আমার খোঁজ করতে করতে বাড়িতে চলে এসেছিল তালিবরা।” তিনি আরও জানান, স্ত্রীকে খুন করার অপরাধে এক ব্যক্তিকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছিলেন তিনি। তিনি বলেন, ”সাজা শোনার পর ওই অপরাধী আমায় বলেছিল, ‘আমার স্ত্রীর যা পরিণতি হয়েছে, আমি জেল থেকে বেরোলে তোমারও একই পরিণতি হবে।’ তখন স্বাভাবিক ভাবেই ওর কথায় গুরুত্ব দিইনি। তালিবান ক্ষমতায় আসার পর আমায় একাধিক বার ফোন করেছিল ও। আদালত থেকেই আমার সম্পর্কে সব তথ্য পেয়েছিল। আমায় বলেছে, খুঁজে বার করে বদলা নেবে।”

এই মুহূর্তে