পিরিয়ড চলাকালীন সেক্স করতে ভয়?

sex during period
Symbolic Image: Source: Google

আউটলাইন বাংলা হেল্থ ডেস্কঃ পিরিয়ড এর সময় সেক্স করবেন কি করবেন না এই প্রশ্ন অনেকেরই মধ্যে আসে। অনেকেই লজ্জায় এই প্রশ্ন ডাক্তারের কাছে করে উঠতে পারেন না। তবে গবেষণা বলছে পিরিয়ডের সময় বেশির ভাগ মেয়ের সেক্স করার ইচ্ছা অনেকটাই বেড়ে যায়।

একনজরে জেনে নিন, পিরিয়ডের সময় সেক্স করা উচিত কি না-

ঘুম বাড়ে- পিরিয়ডের যন্ত্রণায় রাতে ঘুমাতে পারেন না এমন অনেকে আছেন। পিরিয়ড চলাকানীন সেক্সে, দেহে হরমোন নিঃসরণ সংক্রান্ত যে পরিবর্তনগুলো হয়, তার ফলে যন্ত্রণার প্রকোপ কিছুটা কমে। ঘুম ভালো হয়।

শর্টার পিরিয়ড- সেক্সের সময় অর্গাজমের ফলে পেশীর সংকোচন-প্রসারণ বাড়ে। এরফলে রজঃস্রাবের গতি বাড়ে। যার জন্য পিরিয়ড তাড়াতাড়ি মিটে যায়।

গবেষণা বলছে পিরিয়ডের সঙ্গে সেক্সের কোনও শত্রুতা নেই। বরং পিরিয়ড চলাকালীন সেক্স স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। ঋতুমতী অবস্থায় যৌনতার দুর্দান্ত ৫টি সুফল রয়েছে।

যন্ত্রণার উপশম- মাসের ওই কটা দিন যেন যত জ্বালা-যন্ত্রণা। পেটে, কোমরে অসহ্য যন্ত্রণা যেন জমাট বেঁধে রয়েছে। কোনও নড়নচড়ন নেই। সেইসময় আরাম দিতে পারে যৌনতা। গবেষণা বলছে, অর্গাজমের ফলে যন্ত্রণার অনেকখানি উপশম হয়।

আরও পড়ুন- টনসিলের ব্যাথায় নাজেহাল? রইলো ঘরোয়া টোটকা

খিঁচুনি থেকে স্বস্তি- পিরিয়ডের সময় অনেক সময়ই অনেকের খিঁচুনি হয়। সেক্স তখন অব্যর্থ ওষুধের মতো কাজ করে। সেক্সের পর শরীর ও মন অনেকখানি রিল্যাক্স হয়ে যায়। যেটা খিঁচুনি অনেকাংশে কম করে।

মানসিক চাপ দূর করে- পিরিয়ড চলাকালীন বহু মহিলা-ই অনেকসময় মানসিক চাপে, অবসাদে ভোগেন। বিশেষ করে যখন যন্ত্রণা হয়, তখন মেজাজ একেবারে খিটখিটে হয়ে থাকে। সঙ্গীর সঙ্গে যৌনতা সেই মানসিক চাপ অনেকটাই দূর করে।

তবে অবশ্যই যেকোনো শারীরিক সমস্যায় চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। সুস্থ থাকুন। ভালো থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here