Saturday, January 16, 2021
Home দেশের কচরা নয়া কৃষি আইন প্রত্যাহার ছাড়া কেন্দ্রের কোনও যুক্তিই শোনা হবে না: priyanka...

নয়া কৃষি আইন প্রত্যাহার ছাড়া কেন্দ্রের কোনও যুক্তিই শোনা হবে না: priyanka Gandhi

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ নয়া কৃষি বিল নিয়ে গতকাল অর্থাৎ শুক্রবার অষ্টম দফার বৈঠকে সরকারের সাথে আলোচনার পরেও কোনরকম সমাধান সুত্র মেলেনি। কৃষক সংগঠনের নেতারা জানিয়ে দেয়, নতুন কৃষি বিল প্রত্যাহারের বিকল্প কোনও শর্ত মানতে রাজি নন। কৃষক সংগঠন গুলির দাবি একটাই, কেন্দ্রের তিন কৃষি বিরোধী আইন (farm laws) প্রত্যাহার। কৃষকদের এমন দাবি মানতে নারাজ কেন্দ্রীয় সরকার। এমন পরিস্থিতির মাঝেই কৃষি আইন নিয়ে কেন্দ্রীয় সরকারকে তোপ দাগালেন প্রিয়াঙ্কা গান্ধী। তিনি বলেন সরকারকে একগুঁয়ে মনোভাব থেকে বেরিয়ে আসতেই হবে।

নয়া কৃষি আইনের শুরু থেকেই এই আইনকে কৃষি বিরোধী আইন বলে এসেছে কংগ্রেস। রাহুল গান্ধী (rahul gandhi) এই নয়া আইন নিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে আন্দোলনরত কৃষকদের জন্য একাধিকবার মুখ খুলেছেন। এবার দলীয় অবস্থান ঠিক করল কংগ্রেস। এই বৈঠকের মুখ্য ভূমিকায় ছিল প্রিয়াঙ্কা গান্ধী (priyanka Gandhi)। কারন দেশে রাহুল নেই। ওদিকে সোনিয়া গান্ধী শারীরিক অসুস্থতার জন্য বৈঠকে আসতে পারেননি। এদিনের বৈঠকে প্রিয়াঙ্কা গান্ধী জানায়, নয়া কৃষি আইন প্রত্যাহার করার কথা ছাড়া কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কোনো যুক্তিই আর শোনা হবে না। বিরোধী দল হিসাবে এবার কেন্দ্রের দিকে ঝাঁপিয়ে পড়তে হবে।

উল্লেখ্য, এমন পরিস্থিতির মধ্যে আগামী ১৫ জানুয়ারি পরবর্তী দফার বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশ জুড়ে কৃষক আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট জানিয়েছিল, নতুন তিনটি কৃষি আইনের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার শুনানি হবে। আগামী ১১ জানুয়ারি সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি রয়েছে। এই মামলার কথা মাথায় রেখে আগামী ১৫ জানুয়ারি পরবর্তী দফার বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Most Popular