HomeবিদেশExtreme heat wave in Canada: তীব্র তাপপ্রবাহে জ্বলছে শীতল আবহাওয়ার দেশ কানাডা,প্রাণ...

Extreme heat wave in Canada: তীব্র তাপপ্রবাহে জ্বলছে শীতল আবহাওয়ার দেশ কানাডা,প্রাণ হারিয়েছেন ২৩০ জন

Outlinebangla Desk: জলবায়ুর পরিবর্তনের কারণে তীব্র তাপপ্রবাহে জ্বলছে শীতল আবহাওয়ার দেশ কানাডা। তাপমাত্রার সব রেকর্ড ভেঙে গিয়েছে। ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে তাপমাত্রার পারদ উঠেছে প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছে। প্রশাসন সূত্রে জানা গেছে, তীব্র তাপপ্রবাহের কারণে গত শুক্রবার থেকে মঙ্গলবার এর মধ্যে কমপক্ষে ২৩০ জন মারা গিয়েছেন।

মঙ্গলবার কানাডার ছোট্ট গ্রাম লিটন, ব্রিটিশ কলম্বিয়া সহ একাধিক জায়গায় তাপমাত্রা ছিল ৪৯.৫ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সামান্য তাপমাত্রা কমলেও পার্থক্য চোখে পড়েনি। লিটনে তাপপ্রবাহের কারণে দাবানল দেখা গেছে। যার ফলে পুরো গ্রামকে খালি করার নির্দেশ দিয়েছে প্রশাসন। গত ২৪ ঘণ্টায় সবথেকে বেশি মৃত্যু হয়েছে ভ্যাঙ্কুভারে। প্রাণ হারিয়েছেন ৬৯ জন। প্রশাসনের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘গত শুক্রবার তাপপ্রবাহ শুরু হওয়ার পর থেকেই মৃত্যুর ঘটনা আচমকা অনেক বেড়ে গিয়েছে। অতিরিক্ত গরমের কারণেই মৃত্যুগুলো হয়েছে সে ব্যাপারে আমরা নিশ্চিত।’

প্রসঙ্গত, এর আগে সবথেকে বেশি পারদ উঠেছিল লিটনে ১৯৩৭ সালে। সেবার পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল। কিন্তু এবার সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। হঠাৎ এই তাপপ্রবাহে তৈরি হওয়া সংকট মোকাবিলার জন্য প্রস্তুত ছিল না সেখানকার বাসিন্দারা এবং প্রশাসন।যার জন্য এই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। বিশেষজ্ঞদের মতে জলবায়ু পরিবর্তনের প্রভাবেই এই তাপদাহ সৃষ্টি হয়েছে।

এই মুহূর্তে