Homeস্বাস্থ্যশরীর স্বাস্থ্যশরীরের ওজন বাড়ছে ? নিয়ন্ত্রণে রাখতে জেনে নিন কিছু সহজ পদ্ধতি

শরীরের ওজন বাড়ছে ? নিয়ন্ত্রণে রাখতে জেনে নিন কিছু সহজ পদ্ধতি

আউটলাইন বাংলা হেল্‌থ ডেস্কঃ মহামারী করোনার জেরে দীর্ঘদিন বাড়িতেই বন্দী হয়ে রয়েছেন অনেকেই, আর এই বন্দী দশায় শরীরের ওজন নিশ্চয় বৃদ্ধি পেয়েছে। শরীরের অতিরিক্ত ওজনের ফলে খুব সহজেই যে কোনো রোগ বাসা বাঁধতে পারে। তাই ওজন নিয়ন্ত্রণ অত্যন্ত জরুরি। অনেকেই অল্প সময়ে অতিরিক্ত ওজন কমিয়ে ফেলে, কিন্তু এটা করা একদমই ঠিক না, কারন দ্রুত ওজন কমাতে গিয়ে স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনা থেকে যায়। তাই নিয়ম মেনে ধীরে ধীরে শরীরের ওজন কমাতে হবে। আসুন জেনে নিন ওজন কমাতে যা করবেন।

শরীরের অতিরিক্ত ওজন কমাতে চাইলে অবশ্যই খাবারের প্রতি নজর দিন। বেশ কিছু খাবার রয়েছে যেগুলি নিয়ম করে খেলে ধীরে ধীরে ওজন কমে আসবে। কিন্তু কী খাবেন? আসুন জেনে নিই।

সকালের খবারে তালিকায় রাখতে পারেন ওটস মিল। ওটসে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, প্রোটিন, ভিটামিন-বি সহ বিভিন্ন পুষ্টি উপাদান। ওটসে রয়েছে প্রচুর ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, কপার, ম্যাঙ্গানিজ, থিয়ামিন, ভিটামিন, এছাড়াও ওটসে প্রাকৃতিকভাবে ফ্যাটের পরিমাণ কম থাকে। পর্যাপ্ত পরিমাণ সবজি খান- ওজন কমাতে প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন সবজি। এছাড়াও টকজাতীয় ফল-খেতে হবে। টক ফল ওজন কমানোর ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে।

শুধু ওয়ার্ক আউট নিয়মমাফিক করতে হবে। প্রতি সপ্তাহে অন্তত ৬ দিন নির্দিষ্ট সময়ে ওয়ার্ক আউট করতে হবে। তবে অবশ্যই ৪৫-৫০ মিনিট। যে পাঁচটা এক্সেরসাইজ ওজন কমাতে সাহায্য করে, সেগুলি হল, সোলডার প্রেস, পুল আপস, স্কুয়াটস, ডেডলিফটস এবং বেঞ্চ প্রেস।

ওজন কমাতে চাইলে দিনের বেলায় একদম ঘুমাবেন না। রাতে নিয়ম করে ৮ ঘণ্টা ঘুমান। এবং রাতের খাবার অবশ্যই সন্ধ্যে ৭ টা থেকে রাত্রি ৯ মধ্যে সেরে ফেলুন। মনে রাখুন ঘুমনোর ঠিক ২ ঘণ্টা আগে ডিনার করে নিলে সু স্বাস্থ্য বজায় থাকবে। ওজন কমাতে যেসব খাবার খাবেন না। সেগুলি হল চিনি, সমস্ত মিষ্টি জাতীয় খাবার, অতিরিক্ত ভাত খাওয়া চলবে না, তেল ও চর্বিজাতীয় খাবার অবশ্যই পরিহার করুন। এই নিয়ম গুলি মেনে চললে হাতে নাতে ফল পাবেন।

এই মুহূর্তে