Homeদেশদূষণ এড়াতে ২০২২-এর মধ্যে ‘সিঙ্গেল ইউজ প্লাস্টিকের’ ব্যবহার বন্ধ করার উদ্যোগ কেন্দ্রের

দূষণ এড়াতে ২০২২-এর মধ্যে ‘সিঙ্গেল ইউজ প্লাস্টিকের’ ব্যবহার বন্ধ করার উদ্যোগ কেন্দ্রের

Outlinebangla Digital Desk: বর্তমান পরিস্থিতিতে প্লাস্টিক পণ্যের ব্যবহার খুবই বেড়ে গিয়েছে। আমরা প্রত্যেকেই সকালে ঘুম থেকে উঠে রাত্রে ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত প্লাস্টিকের পন্য ব্যবহার করছি এবং ব্যবহারের শেষে ছুড়ে ফেলছি যত্রতত্র। তবে এরমধ্যে উল্লেখযোগ্য হলো সিঙ্গেল ইউজ প্লাস্টিক। এই সিঙ্গেল ইউজ প্লাস্টিক প্রথম দিকে মানুষের জীবন যাত্রাকে অনেকটাই সহজ করে তুলেছিল। কিন্তু পর মুহূর্তে এ যেন বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে। এই মুহূর্তে যেন সিঙ্গেল ইউজ প্লাস্টিককে বিদায় করলেই বাঁচা যায়।

এমন পরিস্থিতিতে দেশে সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে সচেতনতার কাজে হাত লাগিয়েছে কেন্দ্র। সুত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে, মানুষকে সচেতন করার জন্য আগামী দুই মাস ব্যাপি প্রচার চালাবে কেন্দ্র। যার সূচনা হয়েছে গত মঙ্গলবার। কেন্দ্র চলতি বছরের মার্চ মাসে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল, যেখানে বলা হয়েছিল আগামী বছর অর্থাৎ ২০২২ সালের মধ্যে দেশে সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ করা হবে।

এই বিষয়ে কেন্দ্রীয়মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেছেন, ইতিমধ্যেই অনেক রাজ্যে সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার প্রয়োগ বন্ধের জন্য নির্দেশ দিয়েছেন। এছাড়াও ৪০ মাইক্রনের মোটা প্লাস্টিক ব্যাগের ব্যবহারের উপর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। একাধিক রাজ্যে ডিসপোজেবল প্লাস্টিকের ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে।

এই মুহূর্তে