HomeবিবিধBy-election, Bhabanipur: জল্পনার অবসান, ৩০ সেপ্টেম্বর উপনির্বাচন শুধু ভবানীপুর কেন্দ্রে

By-election, Bhabanipur: জল্পনার অবসান, ৩০ সেপ্টেম্বর উপনির্বাচন শুধু ভবানীপুর কেন্দ্রে

Outlinebangla Desk: উপনির্বাচন নিয়ে সব জল্পনার অবসান হল। পুজোর আগেই রাজ্যে উপনির্বাচন। শনিবার ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন হবে। ওইদিনই সামসেরগঞ্জ ও জঙ্গিপুরে ভোট হবে। ভোটের ফলাফল প্রকাশের দিন স্থির করা হয়েছে আগামী ৩ অক্টোবর।

রাজ্যের পাঁচটি কেন্দ্রে উপনির্বাচন ও দুটি কেন্দ্রের বিধানসভা নির্বাচন আটকে ছিল। খড়দহ, গোসাবা এই দুই কেন্দ্রে নির্বাচনের ফল ঘোষণার আগেই করোনা সংক্রমণে প্রার্থীরা মারা যান। পাশাপাশি দিনহাটা ও শান্তিপুর কেন্দ্র থেকে বিধানসভা ভোটে জয়লাভ করেন সাংসদ নিশীথ প্রামাণিক ও জগন্নাথ সরকার। কিন্তু সাংসদ পদে থাকবেন বলে বিধানসভা নির্বাচনে জিতেও পদত্যাগ করেন। ফলে এই দুই এলাকাতেও উপনির্বাচন হওয়ার কথা। ভবানীপুরেও নির্বাচিত বিধায়ক পদত্যাগ করেন। তবে ভবানীপুর ছাড়া বাকি চার কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষণা করেননি নির্বাচন কমিশন। অন্যদিকে মুর্শিদাবাদের জঙ্গিপুর ও সামসেরগঞ্জ কেন্দ্রের প্রার্থীদের অকাল মৃত্যুতে নির্বাচন হয় নি। ফলে কমিশনের নির্দেশে একই দিনে ওই দুই কেন্দ্রের নির্বাচন হবে।

কোভিড পরিস্থিতিতে উপনির্বাচন নিয়ে কড়া নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। মনোনয়নের সময় কোনো মিছিল করা যাবে না। কিছু সংখ্যক লোক নিয়ে ভোট প্রচার করা যাবে। বাড়ি বাড়ি প্রচারের সময় মাত্র পাঁচ জন যেতে পারবেন। ভোটের ৭২ ঘন্টা আগে প্রচার কাজ শেষ করতে হবে। এছাড়া ভোটকর্মীদের টিকার ২টি ডোজ নেওয়া বাধ্যতামূলক।

এই মুহূর্তে