Homeবিদেশমিশরে মিলল ২,৫০০ বছরেরও বেশি পুরনো ৫৯ টি প্রাচীন কফিনের মোড়ক

মিশরে মিলল ২,৫০০ বছরেরও বেশি পুরনো ৫৯ টি প্রাচীন কফিনের মোড়ক

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ আনুমানিক আড়াই হাজার বছর পুরনো ইতিহাসের খোঁজ মিলল মিশরে। মিশরের (Egypt) সাক্কারাতে (Saqqara) ৫৯টি সিল করা কফিনের সন্ধান পাওয়া গিয়েছে, বেশিরভাগ কাফিনের মধ্যেই মমি রয়েছে। প্রত্নতত্ববিদরা মনে করছেন এই কফিনগুলি ২,৫০০ বছরেরও বেশি পুরনো। এই মমি গুলিকে তিনটি কুয়াতে পুতে রাখা হয়েছিল।

মিশরের পর্যটন ও পুরাকীর্তি মন্ত্রী খালিদ এল আনানি এক সাংবাদিক বৈঠকে বলেন সাক্কারার বিখ্যাত জোসের স্টেপ পিরামিড এটি। এখান থেকেই কফিনগুলি উদ্ধার করা হয়েছে। একটি সার্কোফাগির খুলে দেখানো হয় একটি কাপড়ে জড়ানো রয়েছে দেহটি। ভেতরের মমিও দেখানো হয়। মমির কফিনকে বলা হয় সার্কোফাগি, ওই কাপরে হায়ারোগ্লিফিক লিপিতে কিছু বাক্য লেখা রয়েছে। তবে কি লেখা রয়েছে তা এখনও উদ্ধার করা যায়নি। সাক্কারা মালভূমিতে অন্তত ১১টি পিরামিড রয়েছে, এগুলিতে রয়েছে কয়েকশো প্রাচীন কবর।

এখানে এখনও অসংখ্য কফিন রয়েছে যেগুলি এখনও উদ্ধার করা হয়নি। তবে গত মাসে উদ্ধার হওয়া প্রথম ১৩টি কফিনের কথা জনসমক্ষে আনেন। এবং ওই একই কুয়ো থেকে প্রায় ৪০ ফুটের বেশি গভীর থেকে পাওয়া যায় এই কাফিন গুলি। জেনে রাখা ভাল সাক্কারা হল মিশরের প্রাচীন রাজধানী মেমফিসের গোরস্থানের একটি অংশ। এখানেই রয়েছে গিজার জগৎ বিখ্যাত পিরামিড।

এই মুহূর্তে