HomeবিবিধHighest contraction in GDP: অর্থনীতিবিদদের আশঙ্কাই সত্যি, চল্লিশ বছরে সর্বোচ্চ সঙ্কোচন জিডিপিতে

Highest contraction in GDP: অর্থনীতিবিদদের আশঙ্কাই সত্যি, চল্লিশ বছরে সর্বোচ্চ সঙ্কোচন জিডিপিতে

Outlinebangla Digital Desk: করোনা (Coronavirus) অতিমারীর প্রভাব পড়ল ভারতীয় অর্থনীতিতে (Indian Economy)। জাতীয় পরিসংখ্যান দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী ২০২০-২১ অর্থবর্ষে অর্থনীতির সঙ্কোচন হয়েছে ৭.৩ শতাংশ। যা চল্লিশ বছরে এই প্রথমবার এত বড় মাত্রায় সংকোচন।

করোনার জেরে গত অর্থবর্ষে প্রথম ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধি বা মোট অভ্যন্তরীণ উৎপাদন রেকর্ড ২৪.৩৮ শতাংশ সংকুচিত হয়েছিল। তবে অন্যদিকে চিনে ২০২১ সালের জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে ১৮.৩ শতাংশ আর্থিক বৃদ্ধি হয়েছে। গত অর্থবর্ষে জানুয়ারি ২১ থেকে মার্চ ২১ শেষে ত্রৈমাসিক আর্থিক বৃদ্ধি মাত্র ছিল ০.৫ শতাংশ ও ১.৬ শতাংশ। এবং গত বছর নিউ নর্মাল শুরু হবার পর থেকে অর্থনীতি কিছুটা হলেও ঠিক হতে শুরু করে। গত অর্থবর্ষে জুলাই ২০ সেপ্টেম্বরের ২০ পর্যন্ত দ্বিতীয় ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধি মাত্র ছিল ৭.৫ শতাংশ। তবে কেন্দ্রীয় পরিসংখ্যান অফিসের আভাস ছিল জিডিপি ৮ শতাংশ ঋণাত্মক থাকতে পারে।

কেন্দ্রীয় পরিসংখ্যান ও প্রকল্প রূপায়ন মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২০-২১ অর্থবর্ষে অর্থনীতির সঙ্কোচন হয়েছে ৭.৩ শতাংশ। ২০১৯-২০২০ অর্থবর্ষে ছিল ৪ শতাংশ। উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সব কিছুই স্বাভাবিক ছিল। সর্বত্রই কাজ হয়েছে। এই সময়ে সব কিছু খোলা থাকলেও যে কোনো জিনিস উৎপাদনে স্বাভাবিক গতি পায়নি। অর্থনীতিবিদরা মনে করছেন, বহু মানুষ করোনার জেরে কাজ হারিয়েছেন। আয়ের মাত্রা কমেছে। যার জেরে সাধারন মানুষের আর্থিক পরিস্থিতি ক্রমশ খারাপ হয়েছে। ফলে চতুর্থ ত্রৈমাসিকের সংকটের ছবি স্পষ্ট। এমন পরিস্থিতিতে চলতি অর্থবর্ষ শেষে আর্থিক বৃদ্ধির পূর্বাভাস কতটা মিলবে তা নিয়ে আশঙ্কা থেকে যাচ্ছে।

এই মুহূর্তে