ডিম খেয়েই কমবে ওজন, জানুন সঠিক পদ্ধতি

Eating eggs will reduce weight
Image Source: Google

আউটলাইন বাংলা হেল্থ ডেস্ক: যারা ওজন কমাতে চান এবং যারা বডি বিল্ডিং উভয়ের মধ্যেই সর্বাধিক প্রিয় খাবার ডিম। এটি বেশ কয়েকটি পুষ্টি উপাদানে ভরপুর এবং সম্পূর্ণ প্রোটিনের অন্যতম সেরা উৎস। ডিম নানাভাবে খাওয়া যায়, রান্না করা সহজ এবং ব্যয়বহুলও নয়। তাই আপনার দৈনিক খাবারের তালিকায় যোগ করুন ডিম।

সঠিক সময়ে এবং সঠিক পদ্ধতিতে ডিম খাওয়া গেলে এর উপকারিতা বহুগুণে বাড়তে পারে। কখন ডিম খেলে ওজন কমাতে সাহায্য করবে সে সম্পর্কে বিস্তারিত প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া। আপনার হাতে সময় কম থাকলে ডিম হতে পারে আদর্শ খাবার। ডিম জিঙ্ক, ম্যাগনেসিয়াম, আয়রন এবং সমস্ত প্রোটিনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টিতে সমৃদ্ধ।

Eating eggs will reduce weight 2
Image Source: Google
কিছু গবেষণা বলছে রাতে ডিম খেলে তা আপনাকে আরও ভালো ঘুমাতে সাহায্য করতে পারে। রাতে ডিম কীভাবে খেলে আপনার জন্য বেশি ভালো সেদিকে নজর দিতে হবে। যদি আপনার কোনো সমস্যার না থাকে তবে রাতে সেদ্ধ বা পোচ খেতে পারেন, তা না হলে এটি এড়িয়ে যাওয়া ভালো।

ওজন কমাতে গেলে যেভাবে ডিম খেতে হবে:
ডিম থেকে পরিপূর্ণ পুষ্টি পেতে কিছু বিষয়ের প্রতি যত্নশীল হওয়া প্রয়োজন।
*ডিম রান্না করতে যতটা সম্ভব কম তেল ব্যবহার করুন।
*সবসময় স্বাস্থ্যকর তেলে ডিম তৈরি করুন।
*ডিম খুব বেশি রান্না করবেন না, এতে পুষ্টি কমে যেতে পারে।

২টি ডিম কিছু টমেটো, ক্যাপসিকাম এবং পালং শাকের সাথে মিশিয়ে অমলেট তৈরি করে খেলে তা আপনাকে তাৎক্ষণিকভাবে শক্তিশালী করতে পারে। উচ্চ-প্রোটিনযুক্ত ডিম আপনার পোস্ট-ওয়ার্কআউটে খাওয়ার জন্য উপযুক্ত।