Homeস্বাস্থ্যপুষ্টি গুনExtra raw salt in food: খাবার পাতে অতিরিক্ত কাঁচা নুন খান? ...

Extra raw salt in food: খাবার পাতে অতিরিক্ত কাঁচা নুন খান? অজান্তেই বড় ক্ষতি করছেন

Outlinebangla Health Desk: খাবারের স্বাদের জন্য প্রয়োজনীয় একটি উপাদান হল নুন। রান্নাতে নুনের পরিমাণ কম বা বেশি হলে স্বাদ নষ্ট হয়ে যায়। আবার নুনে থাকে আয়োডিন, যা শরীরের জন্য প্রয়োজনীয়। তবে বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত কাঁচা নুন শরীরের জন্য ক্ষতিকারক। এর ফলে শরীরের নানা সমস্যা দেখা যায়। তাই রান্নায় যে পরিমাণ নুন দেওয়া হয় তাতেই শরীরের প্রয়োজনীয় নুনের চাহিদা মিটে যায়। আলাদা করে নুনের প্রয়োজন হয় না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন ৫ গ্রামের বেশি নুন খাওয়া উচিত নয়। কিন্তু যারা অতিরিক্ত নুন জাতীয় খাবার খেতে পছন্দ করেন বা অতিরিক্ত কাঁচা নুন খেয়ে থাকেন তাদের ক্ষেত্রে আশঙ্কা অনেক বেশি। কাঁচা নুন কীভাবে শরীরের উপর প্রভাব ফেলে দেখে নেওয়া যাক।

১। যাদের হাইপ্রেসার বা উচ্চ রক্তচাপের সমস্যা তাদের কাঁচা নুনের থেকে দূরে থাকাই উচিত। তাদের শরীরের জন্য এটি একটি বিষ। রক্তচাপ বাড়লে চাপ পড়ে আর্টারিতে। ফলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়ে।
২। অতিরিক্ত কাঁচা নুন খেলে কিডনির নানা সমস্যা দেখা যায়। কিডনির কার্যক্ষমতা কমে যায়।
৩। বেশি নুন জাতীয় খাবার খেলে পেটের সমস্যা হতে পারে। পাকস্থলিতে আলসার হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। এমনকি গবেষণায় দেখা গেছে, পাকস্থলিতে ক্যান্সারও হতে পারে।
৪। এছাড়া, অতিরিক্ত নুন খাওয়ার ফলে স্মৃতিশক্তি কমতে শুরু করে। মনোযোগ কমে যায়।

এই মুহূর্তে