HomeবিবিধDurga Puja 2021: দুর্গাপুজো উপলক্ষে কমিটি গুলিকে ৫০ হাজার টাকা অনুদান, বিদ্যুতের...

Durga Puja 2021: দুর্গাপুজো উপলক্ষে কমিটি গুলিকে ৫০ হাজার টাকা অনুদান, বিদ্যুতের বিলে থাকছে ৫০ শতাংশ ছাড়

Outlinebangla Desk: একদিকে করোনার তৃতীয় ঢেউয়ের আতঙ্ক। অন্যদিকে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো আর ৩৫ দিন বাকি। এর মধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন বারোয়ারি পুজো কমিটিগুলি পাবে পঞ্চাশ হাজার টাকা। এর সাথে কমিটির বিদ্যুতের বিলে থাকছে ৫০ শতাংশ ছাড়। তবে নির্দেশ দেওয়া হয়েছে কোভিড স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করতে হবে পুজোর।

মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কলকাতার পুজো কমিতিগুলির সঙ্গে বৈঠকে বসে রাজ্য প্রশাসন। করোনা পরিস্থিতিতে কীভাবে পুজো হবে তা নিয়ে আলোচনা হয়। সংক্রমণের মাঝে পুজো করতে কী কী নিয়ম-বিধি মানতে হবে তা জানান মুখমন্ত্রী। তিনি বলেন, “রাজ্যের করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রনে। কিন্তু এটা বাড়তে দিলে হবে না। আবার বিশেষজ্ঞরা বলছেন তৃতীয় ঢেউ আসছে। তাই সব পুজো কমিটিগুলিকেই গত বারের মতো কোভিড বিধি মেনে চলতে হবে।” ক্লাব সদস্যদের উদ্দেশ্যে জানান, “ক্লাব চত্বরে স্যানিটাইজার রাখবেন। মাঝে মাঝেই মণ্ডব স্যানেটাইজ করবেন। এছাড়া মণ্ডপে মাস্ক বিলি করুন। প্রয়োজনে কর্পোরেট সংস্থাগুলোকে কাজে লাগান। মনে রাখবেন মাস্ক পড়লে অনেকটাই রেহাই।”

নবান্ন সূত্রে খবর, রাজ্যের মোট ৩৬,০০০ টি ক্লাবের পুজো নথিভুক্ত করা আছে। তার মধ্যে কলকাতার পুজো ২,৫০০। মহিলা পরিচালিত পুজোর সংখ্যা ১,৫০০। করোনা মহামারীর কারণে পুজো কমিটি গুলির অর্থনৈতিক অবস্থা শোচনীয়। সেই কথা ভেবেই রাজ্য সরকার পুজো কমিটি গুলিকে ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ভেবেছে। মমতা জানিয়েছেন, ‘উত্সব সবার। তাই নৈতিকতা ও মানবিকতার বিচারে উত্সবের দিনগুলিতে মানুষের পাষে থাকার চেষ্টা করেছে রাজ্য সরকার।’

এই মুহূর্তে