Durga Puja 2020: সন্ধিপুজো থেকে অষ্টমীর অঞ্জলি, বিস্তারিত দিণক্ষণ একনজরে দেখে নিন

Durga Puja 2020 Date & Time
Image Source: Google

আউটলাইন বাংলা ডেস্কঃ অপেক্ষা আর মাত্র কয়েকটা দিন, আর তারপরই দুর্গাপুজো (Durga Puja 2020) উৎসবে মেতে উঠবে বাঙালি। দুর্গাপূজা ভারতের সর্বাপেক্ষা প্রতীক্ষিত উৎসব। আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হচ্ছে দুর্গাপুজো। সাজো সাজো রবে সারা বাংলা। এক নজরে দেখে নিন এই বছরের (২০২০) দুর্গাপুজোর বিস্তারিত দিণক্ষণ।

মহাপঞ্চমীঃ আগামী ২১ অক্টোবর মহাপঞ্চমী। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ৪ কার্তিক ১৪২৭। ওই দিন বিকেলে মায়ের বোধন। জেনে রাখা ভাল আগের দিন অর্থাৎ ২০ অক্টোবর বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ৩ কার্তিক ১৪২৭ বিকেল ৪.৩৭ মিনিট থেকে শুরু হয়ে পরের দিন বেলা ২.৪৫ মিনিট পর্যন্ত মহাপঞ্চমীর তিথি থাকবে।

মহাষষ্ঠীঃ আগামী ২২ অক্টোবর মহাষষ্ঠী। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ৫ কার্তিক মহাষষ্ঠী। এদিন সকালে ৯.২৮ মিনিটের মধ্যে সম্পন্ন করতে হবে কল্পারম্ভ, আমন্ত্রণ এবং বিকালে অধিবাস। মহাষষ্ঠী পড়ছে আগের দিন দুপুর ২.৪৫ মিনিটে এবং সম্পন্ন হচ্ছে সেদিন দুপুর ১.১৩ মিনিটে।

মহাসপ্তমীঃ আগামী ২৩ অক্টোবর মহাসপ্তমীর, বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ৬ কার্তিক শুক্রবার মহাসপ্তমীর দিন সকাল ৮.৩২ মিনিটের মধ্যে হবে নবপত্রিকা স্নান। মধ্যরাতে দেবী দুর্গার পুজো আরাধনা হবে রাত ১০.৫৮ মিনিট থেকে রাত ১১.৪৬ মিনিট পর্যন্ত, পূর্বাহ্ণ থাকবে সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত।

Image Source: Google

মহাষ্টমীঃ আগামী ২৪ অক্টোবর মহাষ্টমী, বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ৭ কার্তিক ১৪২৭ মহাষ্টমীর পুজো শুরু হবে সকাল ৭.০৭ মিনিটে থেকে সকাল ৯.২৮ মিনিট পর্যন্ত। মহাষ্টমী ব্রত শেষ করতে হবে সকাল ৯.২৮ মিনিটের মধ্যে। সন্ধিপুজো শুরু হবে সকাল ১১টায়, চলবে ১১.৪৮ মিনিট পর্যন্ত এবং বলিদান হবে ১১.২৪ মিনিটে। জেনে নিন আগের দিন সকাল ১১.৫৭ মিনিটে পড়বে মহাঅষ্টমী এবং তা সম্পন্ন হবে সেদিন সকাল ১১.২৪ মিনিটে।

মহানবমীঃ আগামী ২৫ অক্টোবর মহানবমী। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ৮ কার্তিক ১৪২৭ দুর্গাপুজোর মহানবমী। নবমীর পুজো সকাল ৯.২৯ মিনিটের মধ্যে সেরে ফেলতে হবে । জেনে নিন আগের দিন ১১.২৪ মিনিটে পড়বে মহানবমী এবং তা সম্পন্ন হবে সেদিন সকাল ১১.১২ মিনিটে।

Image Source: Google

মহাদশমীঃ আগামী ২৬ অক্টোবর মহাদশমী। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ৯ কার্তিক ১৪২৭ মহাদশমী। ওই দিন সকাল ৯.২৯ মিনিটের মধ্যে ঘট বিসর্জন করে বিজয়াদশমীর পুজো শেষ করতে হবে। দশমী থাকবে আগের দিন সকাল ১১.১২ মিনিট থেকে পরের দিন সকাল ১১.৩১ মিনিট পর্যন্ত।