HomeবিবিধDurga Ashtami 2021: দেবী দুর্গার প্রিয় তিথি অষ্টমী, জানুন দিনটির মাহাত্ম্য

Durga Ashtami 2021: দেবী দুর্গার প্রিয় তিথি অষ্টমী, জানুন দিনটির মাহাত্ম্য

Outlinebangla Digital Desk: দুর্গা মায়ের আগমনে যেনো প্রকৃতি সেজে ওঠে এক অভিনব সজ্জায়। শুরু হয়ে গিয়েছে বাঙালির জনপ্রিয় উৎসব দুর্গাপুজো (Durga Puja 2021)। করোনা কালে শারোদৎসবে কিছুটা ভাটা পড়লেও, আনন্দে মাতোয়ারা সবাই। দেবীপক্ষের পুণ্য তিথিতে সপ্তমী, অষ্টমী ও নবমী- এই তিনদিন মহা আড়ম্বরে দেবী দুর্গা পূজিত হয়ে থাকেন। তবে মহাষ্টমীর (Mahaashtami) দিন দেবী দুর্গার অস্ত্রসমূহকে দেবজ্ঞানে পূজা করা হয়।

মহাষ্টমীর (Mahaashtami) দিন অষ্ট-মাতৃকার আবির্ভাবঃ
দুর্গাডামর ও যোগিনীতন্ত্রে বলা বর্ণিত হয়েছে চৌষট্টি যোগিনীর কথা। এই চৌষট্টি যোগিনীরা দেবী দুর্গার (Maa Durga) অংশ। পৌরাণিক মতে এই চৌষট্টি যোগিনীর আটজন করে একই দেহে সম্মিলিত হয়ে মহাষ্টমীর (Mahaashtami) দিন আবির্ভূতা হয়েছিলেন। অশুভ শক্তির বিনাশে জন্য অবতীর্ণ হয়েছিলেন দানবদলনী অষ্ট-শক্তি। এই অষ্ট-শক্তি হল ব্ৰহ্মাণী, মাহেশ্বরী, কৌমারী, বৈষ্ণবী, বরাহী, নরসিংহী, ইন্দ্রানী ও চামুণ্ডা। যাঁরা অশুভশক্তিকে বিনাশ করার পর বিলীন হয়ে গিয়েছিলেন দেবীর দুর্গার (Maa Durga) অঙ্গে। তাই এই দিন মহা সমারহে অসুরবিনাশিনী অষ্ট-মাতৃকাকেও পুজো করা হয়।

মহাষ্টমীর অঞ্জলি ও কুমারী পূজা
এদিন সকাল সকাল স্নান করে পরিষ্কার বা নতুন জামাকাপড় পরে পুষ্পাঞ্জলী দিয়ে দেবী দুর্গাকে মনের বাসনা ব্যক্ত করা হয়। এদিন চালকুমড়ো, আখ বলি দেওয়ার রীতি আছে। এদিন কিশোরীদের নববস্ত্র, ফুলের মালা, আলতা, সিঁদুর, তিলক ও মুকুট পরিয়ে দেবীর আসনে বসিয়ে পুজো করা হয়, যা কুমারী পুজো নামে খ্যাত।

দুর্গাপূজা (Durga Puja) মহাষ্টমীর (Mahaashtami) নির্ঘণ্ট জানুনঃ
অষ্টমী (Mahaashtami) তিথি শুরু হচ্ছে: বাংলায় ২৫ আশ্বিন ও ইং-১২ অক্টোবর, মঙ্গলবার ঠিক রাত্রি ৯ টা ৪৯ মিনিটে।
অষ্টমী তিথি শেষ হচ্ছে: বাংলায় ২৬ আশ্বিন ও ইং–১৩ অক্টোবর, বুধবার রাত্রি ৮ টা ৮ মিনিট।
সন্ধি পুজো: রাত্রি ৭ টা ৪৪ গতে সন্ধিপুজোর শুভারম্ভ। এবং ঠিক রাত্রি ৮ টা ৮ গতে বলিদান। রাত্রি ৮ টা ৩২ -র মধ্যে সন্ধিপুজো সমাপন। শ্রী শ্রী কালিকা দেব্যাবির্ভাব। মহিষমর্দিনী দেব্যাবির্ভাব। মহারাত্রি নিমিত্তানুষ্ঠান। কুমারী পুজো।

এই মুহূর্তে