Homeরাজ্যআগস্ট থেকে চালু হতে পারে 'দুয়ারে রেশন' প্রকল্প, ইঙ্গিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

আগস্ট থেকে চালু হতে পারে ‘দুয়ারে রেশন’ প্রকল্প, ইঙ্গিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

Outlinebangla Digital Desk: একুশে বিধানসভা নির্বাচনের আগে প্রচারের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, ক্ষমতায় আসলে ‘দুয়ারে রেশন’ প্রকল্প শুরু করবেন। নির্বাচনের ফলাফলের পর তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসেন তৃণমূল সুপ্রিমো। ক্ষমতায় আসার পর এই প্রকল্পের উপর জোর দেওয়া হচ্ছে।সম্ভবত আগামী আগস্ট মাস থেকে এই প্রকল্প শুরু হবে। সোমবার জেলা শাসকের সঙ্গে বৈঠকে এমন ইঙ্গিত দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনা পরিস্থিতিতে যাতে লাইনে দাঁড়িয়ে রেশন তুলতে না হয় তার জন্যই এই কর্মসূচি। নবান্ন সূত্রে জানা গেছে, সোমবার জেলাশাসকের সঙ্গে বৈঠকে এই প্রকল্প চালু করার কথা বলেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকে খাদ্য দপ্তরের আধিকারিকরাও উপস্থিত ছিলেন। সেখানে বলা হয়, এই কর্মসূচির জন্য আরও দু-তিন মাস সময় লাগবে। তবে আধার কার্ডের সাথে রেশন কার্ড এর সংযুক্তি বাধ্যতামূলক করা হচ্ছে। নাম দেওয়া হচ্ছে ই-রেশন কার্ড।

পাইলট প্রকল্পে প্রতিটি জেলায় একটি করে রেশন দোকান থেকে সংলগ্ন একটি পাড়া বা গ্রামে রেশন পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়। এমনকি জানানো হয়েছে প্রকল্প চালানোর জন্য প্রতি কুইন্টালে ২০০ টাকা করে রেশন ডিলারদের কমিশন দিতে হবে। কিন্তু ভৌগোলিক কারণের জন্য উত্তরবঙ্গের পাহাড়ি এবং দুর্গম এলাকা গুলিতে আপাতত এই প্রকল্প চালু হচ্ছে না। তবে ধাপে ধাপে রাজ্যজুড়ে এই প্রকল্প চালু করবে রাজ্য সরকার।

এই মুহূর্তে