Thursday, February 9, 2023

Photography Tips: নজর কাড়া ছবি তুলতে DSLR ক্যামেরার ৭ টি টিপস্ ও ট্রিকস

Outlinebangla: বর্তমান সময়ে ছোটো থেকে বড় প্রত্যেকেই মুঠো ফোনে বন্দী। আমরা দৈনন্দিন জীবনে কখন কি করছি, কোথায় আছি বা সঙ্গে কে আছে সবকিছুই সোশ্যাল মাধ্যমে আপডেট দিচ্ছি ছবি সহ। শখের বসে বা প্রফেশনাল কাজে ছবি যেন একটা আবশ্যিক বিষয়ে পরিণত হয়েছে। ছবি যাতে খুব ভালো হয় বা পারফেক্ট ছবি পাওয়ার জন্য ইদানিং ডি এস এল আরের (DSLR) দিকে ঝুঁকেছে বেশি সংখ্যক মানুষ (Photography Tips)। তবে ভালো ছবি পেতে কিছু টিপস্ ও ট্রিকস ফলো করলে (Photography Tips) আপনি যতই আনকোরা হন না কেনো কাঙ্ক্ষিত ফল পাবেন। চলুন জেনে নেওয়া যাক ডি এস এল আর ব্যবহারের টিপস্ ও ট্রিকস (Photography Tips)।

প্রথমত ক্যামেরা ভালো ভাবে ধরতে শিখুন (Photography Tips):
অনেক ফটোগ্রাফার আছে যারা ক্যামেরা সঠিক ভাবে ধরতে পরে না। ফলে ক্যামেরা কাপতে থাকে ছবি ঝাপসা হয়ে যায়। ক্যামেরা সবসময় উভয় হাত দিয়ে ধরে রাখা উচিত। ক্যামেরার ডান দিকটি ডান হাত দিয়ে ধরুন ও ক্যামেরার লেন্সের ওজনকে সাপোর্ট দিতে বাম হাত লেন্সের নিচে রাখুন। ক্যামেরার ঝাকুনি রোধ করতে অবশ্যই ট্রাইপড ব্যাবহার করুন। আপনি ক্যামেরাকে আপনার শরীরের কাছাকাছি রাখবেন। ততই স্থির ভাবে ক্যামেরাটি ধরে রাখতে পারবেন।

দৃষ্টিকোণের উপর নজর (Photography Tips):
ডি এস এল আরে ছবি তোলার ক্ষেত্রে দৃষ্টিকোণের উপর বিশেষ খেয়াল রাখতে হবে। কোনো একটি দৃশ্য ফ্রেম বন্দী করার সময় একটু ভিন্ন কোন থেকে কাছে গেলে ওই দৃশ্যটিকে একদম আলাদা দেখায়। উপর বা নিচে থেকে কোনো বিষয়কে ক্যাপচার করা ফটোগ্রাফের সম্পূর্ণ ব্যাপার টিকে পরিবর্তন করে। মনে রাখবেন প্রতিটি কোন, উপর ও নিচ প্রতিটি ফটোগ্রাফারের জন্য কাজ করে না। তবে আপনি এই বিষয় গুলোর উপর পরীক্ষা না করলে জানতে পারবেন না।

অন ক্যামেরা ফ্ল্যাশের ব্যাবহার (Photography Tips):
কম আলোতে বা রাতের কোনো বিষয়ের ছবি ভালো হচ্ছে না। কারণটা হোলো ক্যামেরার ইন বিল্ট ফ্ল্যাশ ব্যাবহার করলে চোখ লাল বর্ণের দেখায়, শুধু তাই না ব্যাক গ্রাউন্ডে ছায়ার মত অপ্রিতিকর এফেক্ট দেখা যায়। তবে পর্যাপ্ত আলো না থাকলে ইন বিল্ট ফ্ল্যাশ ব্যাবহার ছাড়া কোনো উপায় থাকে না। সেক্ষেত্রে আপনার শটটি যাতে মিস না হয় তার জন্য টিক্স জেনে রাখা জরুরি। প্রথমত আপনার ক্যামেরার মেনুতে ফ্ল্যাশ সেটিংটি খুঁজে বের করুন, তারপর উজ্জ্বলতা একদম কমিয়ে দিন। ফ্ল্যাশের উপর কিছু রেখে আলো ছড়িয়ে দেওয়ার চেষ্টা করুন। সেক্ষেত্রে আপনি কাগজের টুকরো বা অস্বচ্ছ স্কচ টেপ ব্যাবহার করতে পারেন। বা একটি সাদা বোর্ড রেখে সেটার মধ্য দিয়ে আলো বাউন্স করতে পারেন। এর ফলে আলোর সামঞ্জস্য বজায় থাকবে।

ওয়াইড অ্যাপাচার প্রোট্রেটের জন্য(Photography Tips):
মানুষ বা যে কোনো প্রাণীর ছবি তোলার সময় আপনার বিষয় ছবির মূল ফোকাস হওয়া উচিত। আর এটিকে সম্পন্ন করার জন্য ওয়াইড অ্যাপাচার ব্যাবহার করা। এটি আপনার মূল বিষয়কে শার্প করবে এবং ব্যকগ্রাউন্ড কে অস্পষ্ট করে তুলবে। মনে রাখা ভালো f/ সংখ্যা মানে একটি ওয়াইড অ্যাপাচার। আর অ্যাপাচার যত বেশি হবে ততই এর প্রভাব পরবে ছবির ওপর। কিছু কিছু লেন্সের f/1.2 এর মত কোন হতে পারে, তবে f/5.6 অ্যাপাচার প্রায় একই রকম ছবি ফুটিয়ে তুলবে।

ব্যকগ্রাউন্ড এর দিকে মনোযোগ দিন(Photography Tips):
মূল ছবির ব্যাকগ্রাউন্ড যত সাধারণ হবে ততই দর্শকদের দৃষ্টি আকর্ষণ করবে। তাই বিভিন্ন অ্যাঙ্গেল নিয়ে ছবির ব্যাকগ্রাউন্ড ঠিক করে নিন। তবে কঠিন লাগলে ব্যকগ্রাউন্ড অস্পষ্ট করে দিতে পারেন। কিন্তু চেষ্টা করবেন ব্যকগ্রাউন্ড নিউট্রাল রাখার। এতে ছবির সৌন্দর্য কয়েকগুণ বেড়ে যায়।
আরও পড়ুনঃ The ultimate photography: দেখতে হবে চোখ দিয়েই, ক্যামেরা শুধুমাত্র একটি যন্ত্র

সকাল-সন্ধ্যার শুটিং (Photography Tips):
আলো যেমন ছবির সৌন্দর্য এর মাত্রা বাড়িয়ে দেয়, তেমনই আলো একটি ছবিকে অসুন্দর করে তুলতেও পারে। ফটোগ্রাফিতে সূর্য ওঠার পর ও অস্ত যাওয়ার ঠিক আগের এক ঘন্টাকে বলা হয় গোল্ডেন আওয়ার। তাই ভোর ও সন্ধ্যার আগে শুট করলে ছবি খুব ভালো হয়।

ট্রাইপড ব্যাবহার (Photography Tips):
কোনো ফিক্সড ছবি তুলতে ট্রাইপড অত্যন্ত জরুরি। এছাড়াও ট্রাইপড ব্যাবহারের ফলে ক্যামেরার ঝাকুনি রোধ হয়, ছবি ভালো হয়। তবে ট্রাইপড কেনার সময় ওজন, উচ্চতা মাথায় রেখে কিনতে হবে। কারণ আপনি যে লেন্স গুলো ব্যাবহার করেন তা সমর্থন করার জন্য ট্রাইপড যথেষ্ট মজবুত হওয়া দরকার। এবং ট্রাইপডটি বহন যোগ্য কিনা খেয়াল রাখতে হবে। কারণ খুব বেশি ভারী ট্রাইপড বহনের জন্য সমস্যায় পরেতে পারেন।

সম্পর্কিত পোস্ট

Stay Connected

3,890FansLike

সর্বশেষ আপডেট