প্রবল শীত মোকাবিলায় ভারতীয় সেনার জন্য লাদাখে ‘Heating Device’ পাঠাচ্ছে DRDO

DRDO sends 'Heating Device' to Ladakh for Indian Army to combat severe cold
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় তীব্র ঠান্ডার মোকাবিলাতেও প্রস্তুত ভারতীয় সেনা। শীতের মরশুমের পূর্ব লাদাখের বিস্তীর্ণ এলাকা বরফে চাদরে ঢাকা পড়ে যায়। এই প্রবল ঠাণ্ডায় ভারতীয় সেনাদের জন্য হিটিং ডিভাইজ (Heating Device) এবং বরফ গলানোর যন্ত্র পাঠাচ্ছে ডিআরডিও (DRDO)। এর ফলে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় কর্তব্যরত ৫০ হাজার ভারতীয় সেনাবাহিনীর অনেকটা সুবিধা হবে।

চিনের সঙ্গে বিবাদের জেরে চলতি বছরে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় প্রচুর পরিমানে মোতায়েন রয়েছে ভারতীয় সেনা। এই শীতের মরশুমের ভারতীয় সেনারা তাঁদের অসুবিধার কথা জানিয়ে ডিআরডিও (DRDO) কে কিছু পন্য প্রস্তুত করার দাবি জানায়।

ডিআরডিও-র ডিফেন্স ইনস্টিটিউট ফর ফিজিওলজি অ্যান্ড অ্যালয়েড সায়েন্সের ডিরেক্টর রাজীব ভারসেনে (Rajeev Varsney) জানান, শীতের মরসুমে মাইনাস ২০ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যায় পূর্ব লাদাখের তাপমাত্রা, এমন পরিস্থিতিতে সেনা কর্মীদের জন্য হিমতাপক স্পেস হিটিং ডিভাইস (বুখারি) তৈরি করা হয়েছে। জানা গিয়েছে এই যন্ত্রটির উন্নত মানের বানানো হচ্ছে, এই নতুন হিমতাপক যন্ত্র বছরে প্রায় তিন হাজার ৬৫০ কোটি টাকা বাঁচবে।