HomeবিবিধDragon Man the closest human relative: মানুষের নিকটতম আত্মীয় ড্রাগন ম্যানের খোঁজ...

Dragon Man the closest human relative: মানুষের নিকটতম আত্মীয় ড্রাগন ম্যানের খোঁজ মিলল উত্তর-পূর্ব চিনের হারবিন শহরে

Outlinebangla Desk: মানুষের নিকটতম আত্মীয় হিসেবে এতদিন প্রচলিত ছিল নিয়ানডার্থালের নাম। কিন্তু সাম্প্রতিক এক নতুন আবিষ্কার অন্য তথ্য দিচ্ছে। চিনে পাওয়া এক মানুষের মাথার খুলি দেখে বিজ্ঞানীদের ধারণা সেটি নতুন এক মানুষের প্রজাতি। এই নতুন মানব প্রজাতির নাম দেওয়া হয় হোমো লোঙ্গি বা ড্রাগন ম্যান। এমনকি বিজ্ঞানীদের ধারণা, নিয়ানডার্থাল নয়, বরং হোমো লোঙ্গি হল মানুষের নিকটতম পূর্বপুরুষ। হোমো লোঙ্গি নাম দেওয়া হয়েছে ‘লং জিয়াং’ কথাটি থেকে। যার আক্ষরিক অর্থ ‘ড্রাগন নদী’।

১৯৩০ সালে উত্তর-পূর্ব চিনের হারবিন শহরে এই খুলিটি পাওয়া যায়। হারবিনের ভেতর দিয়ে প্রবাহিত সঙ্গুয়া নদীর উপর একটি সেতু তৈরির সময় একজন নির্মাণ শ্রমিক এর সন্ধান পান। কিন্তু সেই সময় জাপানি সেনাবাহিনীর নজর এড়াতে খুলিটিকে ৮৫ বছর ধরে লুকিয়ে রাখা হয়েছিল। ২০১৮ সালে মাটি খুঁড়ে ফের তা উদ্ধার করা হয়। চিনের হেবেই জিও ইউনিভার্সিটির অধ্যাপক জি কিয়াংয়ের হাতে তুলে দেওয়া হয়েছিল।সম্প্রতি ‘দ্য ইনোভেশন’ নামের জার্নালে এই মাথার খুলির বিশ্লেষণ প্রকাশিত হয়েছে।

লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের প্রফেসর ক্রিস স্ট্রিঙ্গার জানিয়েছেন,”তাদের বিশ্লেষণ অনুযায়ী হারবিন গোত্রটি নিয়ানডার্থালের পরিবর্তে হোমো সেপিয়েনদের (মানুষ) সঙ্গে বেশি নিবিড় ভাবে সংযুক্ত। এটি যদি একটি সম্পূর্ণ নতুন ধরণের প্রজাতি হয়ে থাকে, তাহলে এটিই সম্ভবত মানুষের সঙ্গে সবচেয়ে কাছের আত্মীয়।” হারবিনে পাওয়া মানুষের মাথার খুলিটি ১ লক্ষ ৪৬ হাজার বছরের পুরনো। এর মস্তিষ্কের আকার আধুনিক মানুষের মস্তিষ্কের সমান হলেও চোখের গর্তগুলি বড়,মুখ চওড়া, ভ্রু মোটা,দাঁতগুলি বড়। জানা গেছে, যে মাথার খুলিটি পাওয়া গেছে সেটি ৫০ বছর বয়সী এক পুরুষের,যে জঙ্গলে বাস করত।

এই মুহূর্তে