Friday, January 22, 2021
Home ভাল থাকুন পোষ্য কুকুর থেকে সাবধান, হতে পারে ডায়াবেটিস! বলছে সমীক্ষা

পোষ্য কুকুর থেকে সাবধান, হতে পারে ডায়াবেটিস! বলছে সমীক্ষা

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ কুকুরের মত বিশ্বস্ত ও প্রভু ভক্ত প্রাণী খুব কমই আছে। এরা মনিবের খুব অনুগত হয়। এমনও ঘটনাও আছে, মনিবের জন্য ওরা নিজের জীবন দিয়ে দিয়েছে। তবে এখন যেসব ব্যাক্তি বাড়িতে কুকুর পুষতে চান, তাঁরা একটি অতন্ত্য গুরুত্বপূর্ণ বিষয় জেনে নিন। আপনার প্রিয় পোষ্য থেকে হতে পারে ডায়াবেটিস।

সুইডেনের একটি গবেষণায় বেশ কিছু গবেষকরা জানিয়েছে একজন মনিবের সাথে কুকুরের ফিজিক্যাল অ্যাকটিভিটি একই রকম। এই বিষয়ের ওপর ভিত্তি করে আরও একটি গবেষণায় চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে, ওই তথ্যে বলা হয়েছে কুকুর ও মনিবদের মধ্যে ওবেসিটির ক্ষেত্রেও বিশেষ যোগসুত্র রয়েছে। যদিও এই তথ্য ব্যক্তিগত অথবা আর্থ-সামাজিক ভিত্তিতে ব্যাখ্যা করা সম্ভব হয়নি। এবং বলা হয়েছে মানুষদের মত কুকুরদেরও ডায়াবেটিস রয়েছে। তাই গবেষকদের দাবি, যে কুকুরের ডায়াবেটিস রয়েছে তাদের মনিবদের ডায়াবেটিস হওয়ার প্রবণতা 38 শতাংশ বেড়ে যায়।

আরও পড়ুন-প্রতিদিন একটা কমলালেবু, বদলে দেবে রূপ-লাবণ্য

এই বিশেষ গবেষণায় দুই লাখের বেশি কুকুর ও মনিবদের জুটি অংশগ্রহণ করেছে। এবং পরীক্ষামূলক ভাবে তথ্য প্রকাশিত হয়েছে। তাই বাড়ির পোষ্য কুকুরের ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করার জন্য আপনার পোষ্যের স্বাস্থ্যকর খাদ্যের দিকে নজর রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

Most Popular