Homeস্বাস্থ্যশরীর স্বাস্থ্যExcessive use of smartphones: স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার ডেকে আনছে বিভিন্ন শারীরিক সমস্যা,...

Excessive use of smartphones: স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার ডেকে আনছে বিভিন্ন শারীরিক সমস্যা, বলছেন চিকিৎসকরা

Outlinebangla Health Desk: স্মার্টফোনের দৌলতে সারা দুনিয়া এখন হাতের মুঠোয়। টাচ স্ক্রিনে অবিরাম আঙ্গুলের স্পর্শ। কোভিড পরিস্থিতিতে সেই ব্যবহার আরও অনেকগুণ বেড়ে গেছে। বন্ধ স্কুল-কলেজ। ফলে পড়াশোনা চলছে অনলাইনে। ঘরবন্দী সবাই। ঝোঁক বাড়ছে মোবাইলে।

চিকিৎসকদের দাবি, এই লাগামছাড়া ব্যবহারের (Excessive use of smartphones) ফলে বিভিন্ন শারীরিক সমস্যা ডেকে আনছে। অতিরিক্ত টাচ ফোন ব্যবহারের ফলে অনেকেই কনুই,চোখ,ঘাড়ের নানা সমস্যায় ভুগছেন। কলকাতার মেডিকেল কলেজের অস্থিরোগ বিশেষজ্ঞ ডা. কাঞ্চনকুমার সাবুইয়ের মতে, মোবাইল ব্যবহারে তিনটি আঙুল এর উপর সবথেকে বেশি চাপ পড়ে। টাইপ করা ও স্ক্রল করা বুড়ো আঙ্গুল এবং তর্জনী দিয়ে সারাক্ষণ চলে।

এছাড়া হাতের ছোট আঙ্গুলটা মোবাইল ফোন ধরে রাখতে সাপোর্ট দেয়। অতিরিক্ত মোবাইল ব্যবহারের ফলে ওই আঙ্গুলগুলির স্নায়ুর ওপর চাপ পড়ে।এর জেরে অনেক সময় আঙ্গুল অসাড় লাগে।তারপর আস্তে আস্তে ব্যাথা পৌঁছায় কনুইতে। ডাক্তারি পরিভাষায় এই ধরনের রোগকে বলা হয় কিউবিটাল টানেল সিনড্রোম।

স্মার্টফোন ব্যবহারের ফলে এক ধরনের রশ্মি নির্গত হয়। যা শুধু হাত নয়, সারা শরীরে স্নায়ুর ক্ষতি করে। অনেক বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত স্মার্ট ফোন ব্যবহার চোখ এবং ঘাড়ের ক্ষতি করছে। স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার ফলে চোখে নানা সমস্যা দেখা দিচ্ছে। মাথা নিচু করে গেম খেলা, সিনেমা দেখার ফলে ঘাড়ের যন্ত্রনায় অনেকেই ভুগছেন। এই সমস্যা দূর করার জন্য সচেতনতা বাড়ানো হচ্ছে।

এই মুহূর্তে