আপনি কি ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন? তাহলে অবশ্যই এই ডায়েট মেনে চলুন

Do you suffer from uric acid problems Then you must follow this diet
আপনি কি ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন? তাহলে অবশ্যই এই ডায়েট মেনে চলুন. Image: Google

আউটলাইন বাংলা হেল্‌থ ডেস্ক: বর্তমানে ইউরিক অ্যাসিডের সমস্যায় অনেকেই ভুগছেন। রক্তে ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়া খুবই জটিল সমস্যা। এর ফলে গাঁটে ব্যাথা, উচ্চরক্তচাপ নানা সমস্যা হতে পারে। তবে মহিলাদের থেকে পুরুষদের ইউরিক অ্যাসিডের সমস্যা বেশি কারণ মহিলাদের শরীরে ক্ষরিত ইস্ট্রোজেন হরমোন ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণ করে।

uric acid problemsইউরিক অ্যাসিড এক ধরণের রাসায়নিক যা খাবার হজম করার সময় শরীরে উৎপন্ন হয়। এতে ‘পিউরিনস’ নামে এক ধরণের অ্যামিনো অ্যাসিড থাকে যা কিছু কিছু খাবারে পাওয়া যায়। ইউরিক অ্যাসিড সাধারণত কিডনিতে পরিশ্রুত হয় প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায়। কিন্তু স্বাভাবিকের থেকে যদি বেশি মাত্রায় হয়ে যায় তখন পরিশ্রুত হতে পারে না।ফলে সমস্যা দেখা যায়। ইউরিক অ্যাসিডের সমস্যা কেন হয়? জানা গেছে, সাধারণত ৪০ বছরের পর থেকে এই সমস্যা দেখা যায়। অনিয়ন্ত্রিত ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এর প্রধান কারণ।

Do you suffer from uric acid problemsইউরিক অ্যাসিড শরীরে নিয়ন্ত্রণ করার জন্য স্বাস্থ্যকর ও সঠিক খাবার খাওয়া উচিত। তবে অনেকেরই খাওয়া নিয়ে ভুল ধারণা আছে। ইউরিক অ্যাসিড এর সমস্যা হলে অনেকেই অনেক খাবার খাওয়া ছেড়ে দেয়। এর জন্য সঠিক ডায়েট মানতে হবে।
(১) রান্নায় টমেটো দিয়ে খাওয়া যায় কিন্তু কাঁচা টমেটো খাওয়া উচিত নয়। পিঁয়াজের ক্ষেত্রে একই নিয়ম পালন করতে হবে।
(২) তাছাড়া ভাত, রুটি, চিড়ে, মুড়ি, ভুট্টা সবকিছুই খাওয়া যাবে।
(৩) চিকেন খাওয়া যাবে। বড় মাছ খাওয়া যাবে। তবে মটন বা সামুদ্রিক মাছ এড়িয়ে চলতে হবে।
(৪) খাবারের তালিকায় প্রোটিনের পরিমাণ কমাতে হবে।
(৫) বীজ আছে এমন সবজি খাওয়া যেতে পারে। ফুলকপি, বাঁধাকপি, পালং অল্প খেতে হবে।
(৬) বেশি পরিমাণে জল খেতে হবে।
(৭) সব ফলই খাওয়া যেতে পারে।