Homeস্বাস্থ্য সংক্রান্তTea in paper cups: কাগজের কাপে নিয়মিত চা পান করেন? নিজের অজান্তে...

Tea in paper cups: কাগজের কাপে নিয়মিত চা পান করেন? নিজের অজান্তে চরম ক্ষতি করছেন

Outlinebangla Health Desk: চা অনেকেরই পছন্দের পানীয়। অনেকেরই অভ্যেস বারবার চা খাওয়া। তাঁদের ক্ষেত্রে কাগজের কাপই ভরসা (Tea in paper cups)। মাটির ভাঁড় আজকাল আর দেখাই যায় না। তাই রাস্তার ধারে চায়ের দোকান থেকে শুরু করে অনুষ্ঠান বাড়িতে চা,কফি খাওয়ার জন্য কাগজের কাপ (Tea in paper cups) ব্যবহার করা হয়। অন্যদিকে গবেষণায় উঠে এসেছে এই কাগজ বা প্লাস্টিকের কাপ শরীরের নানা ক্ষতি করছে (Tea in paper cups)।

সম্প্রতি খড়গপুর আইআইটির গবেষকরা জানিয়েছেন, কাগজের কাপ (paper cups) তৈরিতে হাইড্রোফোবিক ফিল্ম ব্যবহার করা হয়। গরম চা কাপে ঢাললে তা গলে যায়। তাতেই বাড়ে বিপত্তি। কাগজের কাপের এই উপকরণ মূলত তৈরি হয় প্লাস্টিক ও অন্য পলিমার মিশিয়ে। গরম চায়ের তাপমাত্রার কারণে সরাসরি মানুষের পেটে ঢুকছে হাজার হাজার প্লাস্টিকের কণা। যাকে মাইক্রোপ্লাস্টিক বলা হচ্ছে। এই কণা চোখে দেখা না গেলেও বিশাল পরিমাণে তা পেটে জমা হচ্ছে।

গবেষণায় আরও জানা গেছে, কাগজের কাপে (paper cups) ১০০ মিলিলিটার গরম জল ঢেলে ১৫ মিনিট রাখলে ২৫০০০ মাইক্রন সাইজের মাইক্রোপ্লাস্টিক কণা ভাসতে থাকে এবং দ্রুত চায়ে মিশে যায়। এই ধরনের কাপে কেউ দিনে তিনবার চা পান করলে তার শরীরের ৭৫০০০ মাইক্রন প্লাস্টিকের কণা প্রবেশ করে। এই মাইক্রোপ্লাস্টিক গুলিতে ক্রোমিয়াম, ক্যাডমিয়াম জাতীয় বিষাক্ত ভারী ধাতু থাকে।এই গুলি শরীরে প্রবেশ করলে নানা শারীরিক সমস্যা হতে পারে।তাই এই ধরণের কাপে চা খাওয়া বন্ধ করা উচিত বলে মনে করেন গবেষকরা।

আরও পড়ুনঃ Pineapple: আনারসের কিছু অসাধারণ স্বাস্থ্য উপকারিতা যা আপনার এখুনি জানা উচিত

এই মুহূর্তে