Homeস্বাস্থ্যলাইফ স্টাইলরোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঘুমের গুরুত্ব কতটা, জানেন কি?

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঘুমের গুরুত্ব কতটা, জানেন কি?

Outlinebangla Digital Desk: করোনা পরিস্থিতিতে সারা বিশ্বে হাহাকার চলছে। করোনা আক্রান্তের সংখ্যা রোজই বাড়ছে। মহামারীর মোকাবিলায় সবার প্রায় ঘরবন্দি জীবন। এই পরিস্থিতিতে সবাই নিজের শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ব্যস্ত।সেই নিয়ে গবেষণায় উঠে এসেছে নতুন তথ্য।শুধু ব্যায়াম বা খাবার খেলে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়বে না। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে ঘুম।

একাধিক সমীক্ষা থেকে জানা গেছে, সঠিক সময়ে না ঘুমোলে শরীরের প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়। এছাড়া এই সময় ক্ষতিকারক জীবাণুর সাথে লড়াইয়ের জন্য শরীরের কোষ গুলি সক্রিয় হয়ে ওঠে।স্নায়ুর উপর বেশি চাপ পড়লে শরীরে ক্লান্তি আসে। যার জন্য ঘুমের প্রয়োজন। এছাড়া ঘুমের সময় আমাদের শরীরে মেমোরি টি সেল সঞ্চিত হতে থাকে।এই কোষ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটা বাড়াতে পারে। প্রয়োজনে জীবাণুর সাথে লড়াই করতে পারে।

প্রতিরোধ ক্ষমতা স্বাভাবিক রাখতে হলে প্রত্যেক প্রাপ্তবয়স্কর প্রতিদিন ৮ ঘন্টা করে ঘুমানো উচিত। ৮ ঘন্টার কম ঘুমালে শরীরের ক্ষতি হতে পারে। যাঁরা ৬ ঘণ্টারও কম ঘুমোন তাঁদের শরীরের সবথেকে বেশি ক্ষতি হতে পারে এবং তাঁদের প্রতিরোধ ক্ষমতাও নষ্ট হতে পারে।

এই মুহূর্তে