Homeমুশকিল আসানHow to wash jeans: জিন্স তো পরেন, কিন্তু তা কিভাবে ধুতে হয়...

How to wash jeans: জিন্স তো পরেন, কিন্তু তা কিভাবে ধুতে হয় জানেন কি! জানুন সঠিক নিয়ম!

আউটলাইন বাংলা ডেস্ক: আমাদের পছন্দের পোশাকের মধ্যে একটি হল জিন্সের প্যান্ট (How to wash jeans)। ছোট থেকে বড় সবাই কমবেশি জিন্স প্যান্ট পরে থাকে। টেকসই ও আরামদায়ক বলেই ‘শ্রমিকের পোশাক’ থেকে আজ গণফ্যাশনে পরিণত হয়েছে জিন্স। কিন্তু আমরা কি জানি কিভাবে এই প্যান্ট পরিষ্কার করা উচিত? পরিষ্কার করার উপর নির্ভর করে প্যান্টের রং ও কতদিন তা টেকসই হবে।

do you know how to wash jeans২০১৭ সালে কানাডার আলবের্তা বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা থেকে জানা যায়, শুধু সপ্তাহে একবার নয়, মাসেও একবার জিন্স ধোয়া উচিত নয় (How to wash jeans)। এতে প্যান্টের আয়ু কমতে পারে। গবেষকদের মতে, অনেকদিন পরলেও জিন্সে অন্য জামাকাপড়ের থেকে ব্যাকটেরিয়া বা জীবাণুর প্রবেশ কম ঘটে। যে ডেনিম কাপড়ে জিন্স তৈরি হয়, সেই কাপড় প্রস্তুতকারকদের মতে, যতদিন সম্ভব না ধুয়ে জিন্স পরলে তা বেশি দিন টিকবে। এমনকি তারা বলেছেন, অন্ততপক্ষে ছয় মাস জিন্স না পরে ধোয়া উচিত না।

how to wash jeans Learn the right rulesযেহেতু একটানা অনেকদিন না ধুয়ে জিন্স পরা যায়, তাই কয়েকটা নিয়ম মানতে হয়। যেমন পরার পর এক জায়গায় ফেলে না রেখে রোদে বা এমন জায়গায় রাখা উচিত যাতে হাওয়া-বাতাস ঢুকতে পারে। তাছাড়া ধোয়ার সময় অবশ্যই ঠান্ডা জল ব্যবহার করা উচিত। কারণ গরম জলে জিন্সের রং নষ্ট হয়ে যেতে পারে।

এই নিয়ম গুলি মেনে চললে আপনার পছন্দের জিন্স থাকবে একদম নতুনের মত। এতে আপনার সময় বাঁচবে, তবে মাঝে মাঝে রোদে দিতে পারেন, খুব করা রোদে রাখবেন না, তাতে রঙ নষ্ট হউয়ার সম্ভবনা থাকে।

এই মুহূর্তে