Homeস্বাস্থ্যশরীর স্বাস্থ্যReduce high blood pressure at home: ওষুধ ছাড়াই ঘরোয়া উপায়ে উচ্চ রক্তচাপ...

Reduce high blood pressure at home: ওষুধ ছাড়াই ঘরোয়া উপায়ে উচ্চ রক্তচাপ কমানোর উপায় জানা আছে কি!

Outlinebangla Health Desk: অস্বাস্থ্যকর জীবন-যাপনের কারণে অনেকেই উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে থাকেন।উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে না পারলে তা হৃৎপিণ্ডের ওপর প্রভাব ফেলে। এর থেকে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে। অতিরিক্ত ওজন, চিন্তা,অনিয়মিত ডায়েট এইগুলি উচ্চ রক্তচাপ বৃদ্ধির অন্যতম কারণ। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করার জন্য চিকিৎসকরা নানা ওষুধ দিয়ে থাকেন। তবে ঘরোয়া উপায়েও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা যেতে পারে (reduce high blood pressure at home)।

  • উচ্চ রক্তচাপের প্রধান কারণ রক্তে সোডিয়ামের মাত্রা বৃদ্ধি। এর জন্য কাঁচা নুন খাওয়া কমানো উচিত। অতিরিক্ত কাঁচা নুন রক্তে সোডিয়ামের মাত্রা বাড়ায়। ফলে রক্তচাপ বাড়তে থাকে।
  • উচ্চ রক্তচাপে যারা ভুগছেন তাদের জন্য পটাশিয়াম একটি প্রয়োজনীয় খাদ্য উপাদান। এটি একদিকে রক্তনালীর উপর চাপ কমায়। অন্যদিকে আবার রক্তে সোডিয়ামের পরিমাণ কমাতেও সাহায্য করে।
  • রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হলে অতিরিক্ত ওজন কমাতে হবে। এছাড়া প্রতিদিন ৩০ মিনিট ব্যায়াম করা উচিত। নিয়মিত ব্যায়াম করলে হৃদযন্ত্র ভালো থাকে। রক্তপ্রবাহ বাড়ে ও ধমনীর উপর চাপ কমে।
  • ধূমপান ও মদ্যপান দুটিই উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয়। রক্তনালীর ক্ষতি করে। তাই এইগুলি ত্যাগ করা উচিত।
  • চর্বি জাতীয় খাবার খাওয়া ত্যাগ করতে হবে। যেমন মাখন, খাসির মাংস ইত্যাদি। এইগুলির বদলে সয়াবিন তেল, সূর্যমুখী তেল,মাছ খাওয়া উচিত।

এই মুহূর্তে