Homeস্বাস্থ্য সংক্রান্তGallbladder stone: উপসর্গ দেখেই বুঝুন গলব্লাডারে স্টোন হয়েছে কি না

Gallbladder stone: উপসর্গ দেখেই বুঝুন গলব্লাডারে স্টোন হয়েছে কি না

Outlinebangla Health Desk: পেটে মাঝে মাঝে ব্যাথা হলে অনেকেই তা গ্যাসটিকের ব্যথা ভেবে ভুল করেন। পেটের উপরের অংশের ডান দিকে ব্যথা হলে বুঝতে হবে তা গলব্লাডার স্টোনের লক্ষণ (gallbladder stone)। আমাদের চারপাশে অনেকেই এই রোগের জন্য ভুগতে থাকেন। এই রোগের প্রধান কারণ উপোস করা, অসময়ে খাওয়া, অনিয়ন্ত্রিত কোলেস্টেরল ইত্যাদি। এই রোগে মহিলাদের আক্রান্ত সংখ্যা বেশি।

পিত্তথলিতে পাথর (Gallbladder stone) হওয়ার কারনঃ

অনেকেই অতিরিক্ত ওজন কমাতে ক্র্যাশ ডায়েট করেন । উপোস করে থাকেন। অসময়ে খাওয়া দাওয়া মানেই রোগকে আমন্ত্রণ জানানো। অনেকেই আবার মেনোপজের পর হরমোন রিপ্লেসমেন্টের কারণেও এই সমস্যা হয়। অনেকেই বেশি পরিমাণে গর্ভনিরোধক বড়ি খান। সেখান থেকেও পিত্তথলিতে পাথর হওয়ার সম্ভাবনা থাকে (Gallbladder stone)। গর্ভাবস্থায় হরমোনের ওঠা নামার ফলেও পাথর জমার সম্ভাবনা থেকে যায়।

গলব্লাডার স্টোন বা পিত্তথলিতে পাথর হওয়ার প্রাথমিক লক্ষণ (Gallbladder stone):

গলব্লাডার স্টোন হলে পেটে ব্যথা ছাড়াও আরো কিছু লক্ষণ দেখা যায়। অনেক সময় কাঁপুনি দিয়ে জ্বর আসতে পারে। জ্বরের সাথে বমি হতে পারে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। কোনও কিছু খাবার খাওয়ার পরে ব্যথা শুরু হলে গলব্লাডার স্টোনের সম্ভাবনা থাকে। কোনও কারণ ছাড়াই যদি পেটে ব্যথা হয় সেক্ষেত্রেও গলব্লাডার স্টোন হতে পারে। তৈলাক্ত জাতীয় ও চর্বি জাতীয় খাবার খাবার পরে ব্যাথা হলে গলব্লাডার স্টোন এর সম্ভাবনা থাকে।

আরও পড়ুনঃ Blood pressure: ওষুধ ছাড়াই ঘরোয়া উপায়ে উচ্চ রক্তচাপ কমানোর উপায় জানা আছে কি!

এই মুহূর্তে