Homeজীবন শৈলীDepression: ডিপ্রেশন! একটা ছোট শব্দ, যা নিঃশব্দে কেড়ে নিচ্ছে বহু মানুষের প্রান

Depression: ডিপ্রেশন! একটা ছোট শব্দ, যা নিঃশব্দে কেড়ে নিচ্ছে বহু মানুষের প্রান

Outlinebangla Health Desk: ডিপ্রেশন! একটা ছোট শব্দ, যা নিঃশব্দে কেড়ে নিয়েছে বহু মানুষকে। শারীরিক রোগের থেকে মানসিক রোগ অনেক বেশি ভয়াবহ।সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর আলোচনার কেন্দ্রে ছিল এই ডিপ্রেশন। বহু মানুষ মন খারাপ ও ডিপ্রেশনকে এক করে দেখেন। কিন্তু মন খারাপ আসলে দু’চারদিনের ব্যাপার। কিন্তু ডিপ্রেশন আসতে আসতে মানুষকে গ্রাস করে। এমন অনেকেই আছেন যাঁরা নিজেদের হতাশা,যন্ত্রণার কথা কাউকে বলতে পারেন না। ফলে তাঁরাও মানসিক অবসাদে ভোগেন।

সম্প্রতি সমীক্ষায় উঠে এসেছে, মধ্যবয়সীরা সবথেকে বেশি এই একাকিত্বে ভুগছেন। তরুণ প্রজন্ম অনেকটা একা। আবার পুরুষদের থেকে মহিলারা বেশি মানসিক অবসাদের শিকার। এমনকি যাঁরা মানসিক অবসাদের শিকার তাঁদের মধ্যে আত্মহত্যার প্রবণতা লক্ষ করা যায়। বর্তমানে এই কঠিন পরিস্থিতিতে সবার মধ্যে মানসিক অবসাদ বেড়েছে। এর পেছনে কারণ হল একঘেয়ে বাড়িতে থাকা, সামাজিক দূরত্ব কমে যাওয়া। সাধারণত কিছু লক্ষণ দেখে বোঝা যায় সেই ব্যক্তি ডিপ্রেশনে ভুগছেন কিনা।

  • সব বিষয়ে মনোযোগ কমতে থাকবে। একটানা কোনও কাজ করতে পারবেন না।
  • কোন কিছু করার এনার্জি থাকবে না।
  • ঘুম কমে যাওয়া বা অনেক সময় অতিরিক্ত ঘুমানোও এর অন্যতম লক্ষণ।
  • খাওয়ায় অনিচ্ছা দেখা যায়।
  • আত্মহত্যা করার প্রবণতা দেখা দিতে পারে।

এই সমস্যাকে ফেলে রাখা উচিত নয়। অন্যান্য রোগের মত এই রোগের সমাধান আছে। পছন্দের মানুষকে মন খুলে সব কিছু বলা দরকার। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

এই মুহূর্তে