HomeবিবিধMixing of Covaxin and Covishield: করোনা রোধে এ বার কোভ্যাক্সিন-কোভিশিল্ডের মিশ্রণ, নয়া...

Mixing of Covaxin and Covishield: করোনা রোধে এ বার কোভ্যাক্সিন-কোভিশিল্ডের মিশ্রণ, নয়া গবেষণায় অনুমোদন কেন্দ্রের

Outlinebangla Digital Desk: করোনার প্রকোপ রুখতে এবার মিশ্র টিকার কার্যকারিতা নিয়ে শুরু হয়েছে পরীক্ষা। এর আগে আইসিএমআর ও পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির তরফে একটি গবেষণায় দেখা গিয়েছিল ভ্যাকসিনের দুটি ডোজের তুলনায় কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মিশ্রণ বেশি কার্যকরী। জানা গেছে, এই গবেষণায় এবার সায় দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া।

বিশ্বের অনেক দেশে করোনার ডেল্টা স্ট্রেনের প্রভাব দেখা দিয়েছে। ভারতেও অনেকের মধ্যে দেখা গেছে এই স্ট্রেনের প্রভাব। করোনার তৃতীয় ঢেউ রুখতে তৎপর কেন্দ্র সরকার। এর মধ্যেই এই ককটেল টিকা মানবদেহে প্রয়োগে সায় দেয় ডিসিজিআই। তবে এই ককটেল টিকা নিয়ে চলবে গবেষণা। ভেলোরের খ্রিস্টান মেডিক্যাল কলেজে চলবে গবেষণা ও ক্লিনিক্যাল ট্রায়াল।

এর আগে আইসিএমআর ১৮ জন স্বেচ্ছাসেবকদের উপর এই গবেষণা করে। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে ১১ জন পুরুষ ও ৭ জন মহিলা ছিলেন। গবেষণায় দেখা যায়, দুটি ভিন্ন টিকার প্রয়োগ নিরাপদ। এর সাথে রোগ প্রতিরোধ ক্ষমতাও অনেক বাড়ে। তবে এই নিয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন বলে জানান গবেষকরা।সেই গবেষণা এবার শুরু করবে ডিসিজিআই। এই গবেষণা আলাদা হবে আইসিএমআর-এর থেকে।

এই মুহূর্তে