Thursday, February 9, 2023

Body Donation: চিকিৎসা সংক্রান্ত গবেষণায় মৃত মায়ের দেহ দান মেয়ের

Outlinebangla Desk: রিন্টু পাঁজা, রামপুরহাট: জীবিতকালীন দেহদানের ইচ্ছা প্রকাশ করেছিলেন এক মহিলা। তাঁর মৃত্যুর পরে শেষ ইচ্ছা পূরণ করলেন তারই মেয়ে। ঘটনাটি বীরভূম জেলার রামপুরহাট শহরের ১৩ নম্বর ওয়ার্ড অন্তর্গত সারদাপল্লীর। মৃত মহিলার নাম বীথিকা মণ্ডল। পরিবার সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে ইউরিন এর সমস্যায় ভুগছিলেন ওই মহিলা। গতকাল দুপুর নাগাদ তাকে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে মঙ্গলবার সকাল দশটা নাগাদ তার মৃত্যু ঘটে।

মৃত্যুঘটার সঙ্গে সঙ্গে পরিবারের লোকজন মেডিকেল কলেজের প্রিন্সিপাল কে আবেদন করেন দেহ দানের জন্য, মৃত মহিলার পরিবারের কথা কে মান্যতা দিয়ে মেডিকেল কলেজের প্রিন্সিপাল দেহ দানের যে পদ্ধতি রয়েছে সেগুলি তৎক্ষণাৎ শুরু করে দেন। মৃতের মেয়ে সান্তা মণ্ডল জানান “যখন রামপুরহাটে মেডিকেল কলেজের কাজ শুরু হয় তখন আমার মা বরাবরই বলতেন দেহ দানের জন্য। যে মৃত্যুর পরে যেনো দেহ টা দান করা যায়। আমার মনেহয় সবাই যদি এগিয়ে আসে তাহলে খুব ভালো হয়। এটা দান করলাম মেডিক্যাল কলেজের ছাত্র ছাত্রীরা পড়াশোনা করতে পারবে, তাদের শিক্ষার অভিজ্ঞতা বাড়বে। “

রামপুরহাট মেডিক্যাল কলেজের মেডিকেল সুপারিনটেনডেন্ট অফ ভাইস প্রিন্সিপাল পলাশ দাস জানান “দেহদান নিয়ে নতুন কিছু বলার অপেক্ষা রাখে না। আমরা সকলেই জানি যে দেহদান একটি অমূল্য দান, দেহ মানুষের এক পরম সম্পদ সেটিকে দান করছে মেডিকেল কলেজ এর মত একটি জায়গায়। এই দেহ কে পেয়ে আমরা মনে করি আমাদের রামপুরহাট মেডিক্যাল কলেজের যারা ছাত্র ছাত্রী পড়াশোনার সঙ্গে যুক্ত তারা দেহ ব্যবচ্ছেদ করে তাদের শিক্ষাদিক্ষা কে আরও একটু এগিয়ে নিয়ে যেতে পারবে। সুতরাং এটাকে স্বাগত জানানো ছাড়া আর কোনো ভাষা নেই”।

সম্পর্কিত পোস্ট

Stay Connected

3,889FansLike

সর্বশেষ আপডেট