Homeরাজ্যCyclone Yash West Bengal: ইয়াসে ক্ষতিগ্রস্ত দিঘা, সুন্দরবন নিয়ে মাস্টার প্ল্যান মমতার

Cyclone Yash West Bengal: ইয়াসে ক্ষতিগ্রস্ত দিঘা, সুন্দরবন নিয়ে মাস্টার প্ল্যান মমতার

Outlinebangla Desk: সমুদ্র তীরবর্তী পর্যটন কেন্দ্রগুলি দিঘা, সুন্দরবন থেকে শুরু করে মন্দারমনি, বকখালিতে প্রতিবছর ঘূর্ণিঝড়ের কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এইবছর ইয়াস ঘূর্ণিঝড়ের প্রভাবেও বিস্তীর্ণ এলাকা লন্ডভন্ড হয়েছে। বহু মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। পর্যটন কেন্দ্রগুলির সুরক্ষার জন্য মাস্টার প্ল্যান তৈরি করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৪ জন বিশেষজ্ঞকে নিয়ে একটি কমিটিও গড়া হয়েছে বলে তিনি জানান।

বৃহস্পতিবার এক ভার্চুয়াল সভায় মুখ্যমন্ত্রী জানান, অঞ্চলগুলির পুনর্গঠনের কাজ তিনটি ধাপে করা হবে। স্বল্প মেয়াদি পরিকল্পনায় ইতিমধ্যেই বিপর্যস্ত মানুষের মানুষের পাশে দাঁড়িয়েছে সরকার। ত্রাণ-ক্ষতিপূরণের কাজ হয়েছে। মাঝারি সময়ের পরিকল্পনায় ৩০ টি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দীর্ঘ মেয়াদি পরিকল্পনার আওতায় দিঘা এবং সুন্দরবনকে কেন্দ্র করে দুটি মাস্টার প্ল্যান তৈরি হবে। এর পাশাপাশি ১৫কোটি ম্যানগ্রোভ লাগানো হবে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “প্রতি বছর ঝড়-জলে ক্ষতি থেকে রক্ষা পেতে প্রাকৃতিক সম্পদকেই কাজে লাগাতে চাই।”

অন্যদিকে ইয়ার্স ঘূর্ণিঝড়ের ক্ষতিগ্রস্ত ৫২ ব্যবসায়ীদের ভ্রাম্যমান গাড়ি দেওয়ার পাশাপাশি ১১৪ জনের ক্ষতিগ্রস্ত স্টল মেরামতি করে দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী জানান, দুয়ারে ত্রাণের মাধ্যমে ১৯.১ লক্ষ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্ষতিপূরণের টাকা পৌঁছে গেছে। এখনও পর্যন্ত সরকারের তরফে ৩৬৪.৩ কোটি টাকা খরচ হয়েছে।

এই মুহূর্তে