HomeবিবিধCyclone Yaas: আজ রাতেই শক্তিশালী হবে 'যশ', বঙ্গে কোথায় কতটা বৃষ্টি? দেখুন...

Cyclone Yaas: আজ রাতেই শক্তিশালী হবে ‘যশ’, বঙ্গে কোথায় কতটা বৃষ্টি? দেখুন…

Outlinebangla Desk: গত বছরের আমফানের স্মৃতি উসকে দিয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘যশ’ (Cyclone Yaas)। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপ আজ অর্থাৎ সোমবার সকালেই প্রবল শক্তি সঞ্চয় করে তৈরি হবে ঘূর্ণিঝড় ‘যশ’ (Yaas)। এই ঘূর্ণিঝড়ের গতিপথ হবে বাংলা-ওড়িশা উপকূলেই দিকেই অভিমুখে। এবং ২৬ মে বুধবার সন্ধ্যেবেলা পারাদ্বীপ এবং সাগরদ্বীপ উপকূলে আছড়ে পড়ার কথা রয়েছে। ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকতে পারে ১৫৫-১৬০ কিলোমিটার পর্যন্ত।

২৫ মে অর্থাৎ মঙ্গলবার ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলের তিন জেলা ছাড়াও কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পুরুলিয়া-তে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। এছাড়াও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতে ঝড়-বৃষ্টি পাতের সম্ভাবনা রয়েছে। এবং ২৬ মে অর্থাৎ বুধবার অতিভারী বৃষ্টির সম্ভাবনা ঝাড়গ্রাম, কলকাতা, পূর্ব মেদনীপুর, পশ্চিম মেদনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিন ২৪ পরগনা, হাওড়া, হুগলী। ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, বর্ধমান, নদিয়া।

২৬ ও ২৭ মে অর্থাৎ বুধ ও বৃহস্পতিবার মুর্শিদাবাদ, মালদা, দক্ষিণ দিনাজপুর, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া এবং বর্ধমানে ভারী বৃষ্টির সতর্কার রয়েছে। মৌসম ভবনের তরফে জানা গিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর নিম্নচাপটি রয়েছে। নিম্নচাপটি পোর্ট ব্লেয়ারের প্রায় ৬০০ কিলোমিটার উত্তর-উত্তর-পশ্চিমে অবস্থান করছে। ২৪ মে সকাল থেকেই ঘূর্ণিঝড়ে পরিনত হবে ‘যশ’ (Yaas)। পরবর্তী 24 ঘন্টার মধ্যে আরও তীব্রতর ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

এই মুহূর্তে