উপত্যকায় ৩৭০ ধারা বিলোপের বর্ষপূর্তিতে বিচ্ছিন্নতাবাদীদের হামলার সম্ভাবনা, জম্মু ও কাশ্মীর জারি কারফিউ

Curfew announced in Srinagar for two days
Image Source: Google

আউটলাইন বাংলা ডেস্কঃ গতকাল অর্থাৎ বুধবার উপত্যকায় ৩৭০ ধারা (Article 370) বিলোপ ও কাশ্মীর (Kashmir) রাজ্যের পুনর্গঠনের এক বছর সম্পন্ন হতে চলেছে। গত বছর ৫ আগস্ট কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরে সম্পূর্ণ এক নতুন ইতিহাস তৈরি করেছিল। ওই দিন কেন্দ্রীয় সরকার উপত্যকায় সংবিধানের ৩৭০ ধারাও বিলোপ করে, সাথে সাথে জম্মু ও কাশ্মীরকে নতুন করে কেন্দ্রশাসিত অঞ্চলের রুপ দেয়। তবে বর্তমানে লাদাখ ও কার্গিল দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে গোটা দেশ উত্তাল হয়ে উঠেছিল। তাই উপত্যকায় ৩৭০ ধারা (Article 370) বিলোপ ও কাশ্মীর (Kashmir) রাজ্যের পুনর্গঠনের বর্ষপূর্তিতে বিচ্ছিন্নতাবাদীরা যাতে কোনো রকম বিক্ষোভ দেখাতে না পারে তার জন্য আগাম সতর্কতায় আজ ৪ তারিখ অর্থাৎ আজ মঙ্গলবার ও ৫ তারিখ বুধবার জম্মু ও কাশ্মীর জুড়ে জারি থাকবে কার্ফিউ।

গোয়েন্দা বিভাগ সূত্রে জানা গিয়েছে পাকিস্তানি জঙ্গি উপত্যকায় হামলা করতে পারে। তাই গোয়েন্দা বিভাগের কথা অনুযায়ী আজ ও আগামিকাল জম্মু ও কাশ্মীর জুড়ে জারি থাকবে কারফিউ। আজ সকাল থেকেই জম্মু ও কাশ্মীর জুড়ে নিরাপত্তারক্ষীরা সর্বদাই টহলরত। এছাড়াও নাকা চেকিং চলছে শহরের বিশেষ বিশেষ জায়গায়। তবে এই বিষয়ে শ্রীনগর প্রশাসনের তরফে জানা গিয়েছে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিরা ৫ আগস্ট দিনটিকে কালা দিবস হিসাবে পালন করেন।

তাই জঙ্গিরা কোনো রকম দুর্ঘটনা ঘটানোর আগে ভাগেই নিরাপত্তার দিকে নজর দেওয়া হয়েছে। সুত্রের খবর অনুযায়ী আজ সকালেই শ্রীনগর বারামুলা-ন্যাশনাল হাইওয়ের কাছে আইইডি বিস্ফোরক উদ্ধার হয়েছে। আজ সকাল থেকেই সমস্ত বাণিজ্যিক প্রতিষ্ঠান, দোকানপাট বন্ধ, রাস্তায় কোনো যানবাহন নেই।