আপনার কি শরীরে জয়েন্টে ব্যথা হয়? ঘরোয়া উপায়ে গাঁটের ব্যথা নিরাময় করুন

cure-knee-pain-and-joint-pain-in-a-homely-way
Image Source: Google

আউটলাইন বাংলা হেল্‌থ ডেস্কঃ একটু বেশি খাটনি গেল কিনা শরীরে জয়েন্ট পেইন হতে শুরু করে দেয়। বয়সের কোনো ফারাক থাকে না এই ব্যথার। ঘাবড়াবেন না। বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী ঘাড় থেকে শুরু করে শরীরের প্রত্যেকটা জয়েন্টে ব্যথা বাড়িতে বসেই কিভাবে কমাবেন জেনে নিন একনজরে

 

haldi termaric১) ২ কাপ জলের সঙ্গে কিছুটা হলুদ আর সম পরিমাণ আদা ফুটিয়ে নিন। গরমে ফুটে যখন মোটামুটি আধ-কাপের মতো হয়ে যাবে তখন সেটিকে আঁচ থেকে নামিয়ে হলুদ-আদার ওই মিশ্রণে ১ চামচ মধু মিশিয়ে নিন। দিনে অন্তত ২ বার এই দ্রবন খেতে পারলে পেইন কিলার ছাড়াই গাঁটের ব্যথা অনেকটাই কমে যাবে।

২) চিকিত্সকদের মতে, গাঁটের ব্যথা কমাতে ক্যাপসাইসিন খুবই কার্যকরী একটি উপাদান। লাল লঙ্কাতে প্রচুর পরিমাণে ক্যাপসাইসিন রয়েছে। আধা কাপ নারকেল তেলে ২ চামচ লঙ্কা গুঁড়ো মিশিয়ে ব্যথার জায়গায় অন্তত মিনিট কুড়ি মালিশ করুন। এর পর উষ্ণ জলে জায়গাটা ভাল করে পরিষ্কার করে ফেলুন। দিনে অন্তত ২-৩ বার এই পদ্ধতিতে মালিশ করলে গাঁটের ব্যথা অনেকটাই কমে যাবে।

৩) যে কোনও জ্বালা-যন্ত্রণা দ্রুত কমাতে মেথি খুবই কার্যকরী। গাঁটের ব্যথায় কষ্ট পেলে নিয়মিত সামান্য উষ্ণ জলে মেথি ভিজিয়ে খেয়ে দেখুন। সারা রাত এক গ্লাস জলে মেথি ভিজিয়ে রেখে সকালে খালি পেটে ওই মেথি ভেজানো জল খেলেও গাঁটের ব্যথায় দ্রুত উপকার পাওয়া যেতে পারে।

 

আরও পড়ুন- আপনার গলব্লাডারে ব্যাথা হচ্ছে কিনা বুঝবেন কি করে জেনে নিন

 

methi seed৪) ম্যাগনেসিয়াম সালফেট সমৃদ্ধ সৈন্ধব নুন যে কোনও ব্যথার উপশমে খুবই কার্যকরী। ছোট এক কাপ সৈন্ধব নুন জলের মধ্যে গুলে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার সেটা ফুটিয়ে ব্যথার জায়গায় ৩০-৪০ মিনিট ধরে সেঁক দিন। এই ভাবে নিয়মিত সেঁক দিলে গাঁটের ব্যথায় দ্রুত উপকার পাওয়া যেতে পারে।

৫) গরম জল ‘হট ওয়াটার ব্যাগ’-এ করে ব্যথার জায়গায় ৫ মিনিট সেঁক দিন। জায়গাটা গরম হয়ে উঠলে সেখানে বরফ ঘষে মালিশ করুন। এই পদ্ধতিতে মোটামুটি ৩০ মিনিট গরম-ঠান্ডা সেঁক দিন। দেখবেন, গাঁটের ব্যথা অনেকটাই কমে যাবে।

৬) ব্যথা-বেদনা নিরাময়ের ক্ষেত্রে পিপারমিন্ট এবং ইউক্যালিপটাস তেল অত্যন্ত কার্যকরী! ৫-৬ ফোঁটা পিপারমিন্ট আর ইউক্যালিপটাস তেলের সঙ্গে নারকেল, ওলিভ বা আমন্ড তেল মিশিয়ে ব্যথার জায়গায় নিয়মিত মালিশ করলে গাঁটের ব্যথায় দ্রুত আরাম পাওয়া যায়।

৭) দু’টো মাঝারি মাপের গাজরের রস করে তার মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ওই মিশ্রণ খালি পেটে খেয়ে নিন। নিয়মিত এই মিশ্রণ খেলে দ্রুত গাঁটের ব্যথায় উপকার পাওয়া যেতে পারে।

 

তবে অবশ্যই অতিরিক্ত সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন। সুস্থ থাকুন। ভালো থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here