Homeসমসাময়িকCrop without soil: এবার মাটি ছাড়াই ফলবে ফসল, অভিনব আবিষ্কার ভারতের দুই...

Crop without soil: এবার মাটি ছাড়াই ফলবে ফসল, অভিনব আবিষ্কার ভারতের দুই গবেষকের

Outlinebangla Desk: ভারত কৃষি নির্ভর দেশ। দেশের বহু মানুষ কৃষি কাজের সাথে যুক্ত। অর্থনীতি বেশিরভাগই কৃষি কাজের উপর নির্ভর করে। এবার সেই কৃষিকাজের উন্নতির জন্য নয়া পদ্ধতি নিয়ে এসেছে দুই গবেষক। প্রযুক্তিকে কাজে লাগিয়ে বৃহৎ পরিসরে শস্য উৎপাদনের পরিকল্পনা করে ফেলেছেন দুই ভারতীয়। লাগবে না মাটি (Crop without soil)। শুধু জল,আলো আর হাওয়া হলেই ফসল চাষ করা যাবে।

দিল্লির টেরি স্কুল অফ অ্যাডভান্স স্টাডিজ থেকে রিনিউয়েবল এনার্জি নিয়ে এমটেক করেছেন দুই গবেষক বঙ্গতনয় সৌরদীপ বসাক এবং তার সহপাঠী লবকেশ বালচন্দানী। এমটেকের প্রজেক্ট হিসাবে হাইড্রোপনিক ফার্মিং বেছে নিয়েছিলেন তাঁরা। সেই প্রজেক্টে কাজ করার সময় এই অভিনব উপায় বার করেছেন (Crop without soil)। সৌরদীপ জানিয়েছেন, এই পদ্ধতিতে কম সময়ে চারা তৈরি সম্ভব। তার সাথে ৯৫% জলের সাশ্রয় হবে। বীজ থেকে চারা গাছ রূপান্তরে সময় লাগবে মাত্র আট দিন। অন্যদিকে, চাষের সাথে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে যুক্ত রয়েছে গবাদি পশুরা। ফলে গবাদি পশুর জন্য চাই পর্যাপ্ত খাদ্য। গবাদি পশুর খাদ্য উৎপাদন এই পদ্ধতিতে বৃদ্ধি করা যাবে।

সম্প্রতি সৌরদীপ এবং লবকেশ তাঁদের এই আবিষ্কারের জন্য এফিসিয়েন্সি ফর অ্যাক্সেস ডিজাইন চ্যালেঞ্জ প্রদর্শনীতে ব্রোঞ্জ পুরস্কারে সম্মানিত হয়েছেন। এই দুই গবেষকের কথায় উঠে এসেছে চাষিদের আত্মহত্যার কথা। তাঁরা বলেছেন, ‘২০১৯ সালেই ভারতে ১০ হাজারের বেশি চাষী মারা গিয়েছেন। পর্যাপ্ত ফলন হয়নি, বাজারে প্রচুর ধার দেনা হওয়া, ফসল নষ্ট হয়ে যাওয়া এইসব কারণ থেকেই আত্মহত্যার পথ বেছে নেয় চাষীরা। সৌরশক্তি চালিত হাইড্রোফোনিক ফুডার ইউনিট বসাতে খরচও কম। ৫০ কেজি ফসল উত্পাদন করতে পারে সৌরশক্তি চালিত হাইড্রোফোনিক ফুডার ইউনিট বসাতে খরচ মনাত্র ৭ হাজার টাকা।’

এই মুহূর্তে